বিড়াল আঁকছে ছবি!

কী করতে হবে? স্রেফ হেঁটে যেতে হবে একটি ক্যানভাসের ওপর দিয়ে। এতে রং ভরা থাবা ও পায়ের ছাপে আঁকা হয়ে যাবে ছবি। বিনিময়ে পাওয়া যাবে ভালো খাবার আর ভালোভাবে থাকা।  এমন স্বাচ্ছন্দ্যে ভরা জীবন উপভোগ করছে অস্ট্রেলিয়ার কিছু বেওয়ারিশ বিড়াল। বিড়ালগুলো দিয়ে কৌশলে ছবি আঁকিয়ে নেওয়া হচ্ছে।
এর বিনিময়ে তারা কাটাচ্ছে আয়েশি জীবন। এই সুন্দর জীবন তাদের উপহার দিয়েছে লুই ক্লেটন ও তাঁর মেয়ে টেগান এলিস। নিউ সাউথ ওয়েলসের ওয়াগা ওয়াগা এলাকার বাসিন্দা তাঁরা।
এসব বিড়ালের মধ্যে মিনি নামের এই বিড়ালটিও রয়েছে। তার থাবায় রং লাগিয়ে হাঁটিয়ে ছবি আঁকা হয়। মিনির সঙ্গী অন্য বিড়ালও একই কাজ করে। সব বিড়ালই বেওয়ারিশ। এত দিন পথপ্রান্তর ছিল তাদের ঠিকানা। এখন একটি বাড়িতে তারা রাজার হালে থাকছে।
এসব বিড়ালের আঁকা ছবি বিক্রি করে যে অর্থ আসছে, তা দিয়ে প্রকল্পটির পরিচালনায় থাকা মা-মেয়েসহ অন্যান্য বেওয়ারিশ ও অসহায় পশুপাখিরও থাকা-খাওয়ার খরচ মেটাচ্ছে। এর মধ্যে ১২টি বিড়াল, তিনটি কুকুর ও সাতটি পাখি উদ্ধার করেছেন তাঁরা।
এলিস জানান, বিড়াল দিয়ে ছবি আঁকানোর পরিকল্পনা গত সপ্তাহে তাঁদের মাথায় খেলে। এরপর এসব বিড়াল দিয়ে ছয়টি শিল্পকর্ম করিয়ে নিয়েছেন তাঁরা।
এলিস বলেন, ‘আমার ধারণা, এই ছবি ভিন্ন ধরনের কিছু এবং তা লোকজনের মনোযোগ কাড়বে।’ তিনি বলেন, ‘এসব ছবিতে বিমূর্ত ভাব আছে। ছবিগুলো বর্ণিল ও কিছুটা ব্যতিক্রম।’ ডেইলি মেইল অনলাইন।

No comments

Powered by Blogger.