নতুন দুটি কমিটি গঠন ১৩টি পুনর্গঠন-সংসদীয় কমিটির সভাপতি পদ থেকে অলি, মুজিবুর বাদ

জাতীয় সংসদে গতকাল মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া ১৩টি কমিটি পুনর্গঠন করা হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির পদ থেকে এলডিপির সভাপতি অলি আহমদ ও যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সভাপতির পদ থেকে শেখ মুজিবুর রহমান বাদ পড়েছেন।


নবগঠিত রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে মতিউর রহমানকে। এই কমিটির সদস্যরা হলেন মারুফ সাকলান, শাহ আলম, আ ক ম বাহাউদ্দিন, মাজহারুল হক প্রধান, তানভীর শাকিল, গোলাম ফারুক মোহাম্মদ, আবদুর রহমান ও রেহানা আক্তার।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে আবদুল ওয়াদুদকে। এ কমিটির সদস্যরা হলেন আসাদুজ্জামান নূর, জুনায়েদ আহমেদ, আবদুল্লাহ আল কায়সার, ফজিলাতুন্নেসা ইন্দিরা, কে এম খালিদ ও সৈয়দা আশিফা আশরাফি।
সাতটি কমিটির সভাপতি পদে পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে সরকারি প্রতিশ্রুতি কমিটির সভাপতি পদে ফজলে রাব্বি মিয়ার স্থলাভিষিক্ত হয়েছেন আলী আশরাফ। আইন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে ফজলে রাব্বি মিয়াকে।
অনুমিত হিসাব কমিটির নতুন সভাপতি হয়েছেন ধীরেন্দ্র দেবনাথ। তিনি এ এইচ এন আশিকুর রহমানের স্থলাভিষিক্ত হয়েছেন। আশিকুর রহমান হয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি। এই কমিটির সভাপতি ছিলেন এলডিপির সভাপতি অলি আহমদ। তিনি ছিলেন কমিটির সভাপতির দায়িত্ব পাওয়া একমাত্র বিরোধীদলীয় সদস্য।
পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরী। এর সভাপতি ছিলেন আওয়ামী লীগের প্রয়াত নেতা আবদুর রাজ্জাক। তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন এ কে এম রহমত উল্লাহ।
যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি পদ থেকে বাদ পড়েছেন শেখ মুজিবুর রহমান। এর সভাপতি হয়েছেন মোস্তফা ফারুক মোহাম্মদ। শেখ মুজিবুর রহমানের ঠিকাদারি প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানটি যোগাযোগ মন্ত্রণালয়ে মালামাল সরবরাহ করে। সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী মন্ত্রণালয়ের সঙ্গে কোনো সাংসদের ব্যক্তিগত স্বার্থসংশ্লিষ্ট থাকলে তিনি ওই মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য বা সভাপতি হতে পারবেন না।
লাইব্রেরি কমিটি, বস্ত্র ও পাট, জনপ্রশাসন, সমাজকল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যপদে রদবদল হয়েছে।

No comments

Powered by Blogger.