জড়িত ব্যক্তিদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে-এমবিবিএস প্রশ্নপত্র কাণ্ড

যেকোনোভাবেই হোক, চিকিৎসক হতে হবে! অভিভাবকেরা এ জন্য টাকা-পয়সা খরচ করতে পিছপা হন না, কোনো নীতি-নৈতিকতার ধারও ধরেন না। এরই সুযোগ নেয় প্রতারক চক্র। এমবিবিএস ভর্তি পরীক্ষার আগের রাতে কয়েকজন অভিভাবকসহ প্রশ্নপত্র বিক্রির সঙ্গে জড়িত সন্দেহে র‌্যাব আটক করেছে ৬০ জনকে।


এঁদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, ব্যাংক কর্মকর্তা বা ছাত্রলীগের সাবেক নেতাও রয়েছেন। পুরো ঘটনাটি আমাদের সামনে যে চিত্রটি তুলে ধরেছে, তা খুবই হতাশাজনক।
এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়ে যে একটি বড় ও শক্তিশালী চক্র সক্রিয় থাকে, তা অতীতেও বিভিন্ন সময়ে টের পাওয়া গেছে। শুক্রবার যে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে, তা এর আগে স্থগিত করতে হয়েছিল। নির্ধারিত গত ২৩ সেপ্টেম্বর পরীক্ষার আগে ১৩ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের ছাপাখানা থেকে গোপনে প্রশ্নপত্র নিয়ে বের হওয়ার সময় এক শ্রমিক আটক হওয়ার পর পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়। প্রশ্নপত্র ফাঁস করা বা পরীক্ষার্থীদের পাস করানোর প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়ার চক্রান্তে জড়িত চক্র এর পরও থেমে থাকেনি। মরিয়া অভিভাবকদের কাছে ভুয়া প্রশ্নপত্র বিক্রি করে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিল তারা। র‌্যাবের তৎপরতা ও গোয়েন্দা নজরদারির কারণে শেষ পর্যন্ত এর সঙ্গে জড়িত সন্দেহে অনেকেই গ্রেপ্তার ও আটক হয়েছেন। র‌্যাবের এই সফল ও প্রশংসনীয় উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।
প্রশ্নপত্র ফাঁসের চেষ্টার ঘটনার পর পরীক্ষা স্থগিত করা এবং পরবর্তী সময়ে পরীক্ষার আগের রাতে প্রতারক চক্রকে ঠেকাতে অভিযান পরিচালনা—দুটি ক্ষেত্রেই কর্তৃপক্ষ প্রত্যাশিত কঠোর পদক্ষেপ নিয়েছে। আমরা মনে করি, এ ধরনের একটি পরীক্ষা সুষ্ঠু ও গ্রহণযোগ্যভাবে অনুষ্ঠানের ক্ষেত্রে সর্বোচ্চ কঠোরতা অবলম্বন করার কোনো বিকল্প নেই। সীমিতসংখ্যক আসনে ভর্তির জন্য অসংখ্য শিক্ষার্থী প্রতিযোগিতামূলক পরীক্ষায় অবতীর্ণ হন। একটি চক্র প্রশ্ন পত্র ফাঁস করবে আর কেউ টাকার বিনিময়ে সেই প্রশ্নপত্র কিনে পরীক্ষায় ভালো করার সুযোগ নেবেন—এ ধরনের চেষ্টা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রেই হয়েছে। আমরা মনে করি, কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ ও সচেতন থাকলে এ ধরনের তৎপরতা সহজেই ঠেকানো সম্ভব।
এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষার ক্ষেত্রে এ ধরনের তৎপরতার সঙ্গে জড়িত সন্দেহে যাঁরা গ্রেপ্তার ও আটক হয়েছেন, অভিযোগ প্রমাণিত হলে তাঁদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করার কোনো বিকল্প নেই। এটা নিশ্চিত করতে পারলেই ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঠেকানো যাবে। দেখা যাচ্ছে, ভর্তি কোচিংয়ের নামে গজিয়ে ওঠা প্রতিষ্ঠানগুলো এসব অপকর্মের সঙ্গে জড়িত রয়েছে। এ ধরনের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি কোচিং প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণের প্রয়োজনীয় উদ্যোগও নিতে হবে।

No comments

Powered by Blogger.