আয়োজন-বিচারিক ক্ষেত্রে জেন্ডার’ শীর্ষক জাতীয় কর্মশালা by শিখতী সানী

৪ ফেব্রুয়ারি ইউএনডিপি বাংলাদেশ এবং বাংলাদেশ মহিলা বিচারক পরিষদের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘বিচারিক ক্ষেত্রে জেন্ডার’ শীর্ষক জাতীয় কর্মশালা। বাংলাদেশের বিচারব্যবস্থায় উন্নত মানের প্রবেশাধিকার নিশ্চিত করার মাধ্যমে নারীর অধিকারগুলোর আইনগত প্রতিরক্ষা অর্জনই ছিল কর্মশালার লক্ষ্য।


কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন। এ ছাড়া উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, ইউএনডিপি বাংলাদেশের প্রধান স্টেফান প্রিজনার ও লাইলা সালমা বানুসহ বিচার-আইন পেশার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা।
দুটি অধিবেশনের প্রথমটিতে সুপ্রিম কোর্টের বিচারপতি নাইমা হায়দার। অ্যাডভোকেট ফওজিয়া করিম ফিরোজ এবং ইউএনডিপি বাংলাদেশের জেন্ডার বিশেষজ্ঞ সুকহি কোয়াক তিনটি প্রবন্ধ পড়েন। এর ভিত্তিতে অংশগ্রহণকারীদের নির্বাচিত প্রশ্নের উত্তর দেন শেষ অধিবেশনে। তাঁরা একমত হন, বাংলাদেশের বিচারব্যবস্থায় আমূল কিছু পরিবর্তন আনতে হবে। তবেই নারীদের সমান অধিকার বাস্তবায়ন করা সম্ভব হবে। প্রতিটি আদালতে নারী সাক্ষী, আসামি ও বিচারকদের বিশেষ সুবিধা নিশ্চিত করতে হবে। ধর্ষণ, পারিবারিক অত্যাচারসহ বিশেষ মামলাগুলোতে বিশেষ মনোযোগ দিতে হবে, যাতে নারীর অধিকার সংরক্ষিত হয়। ধর্ষণের মামলায় প্রয়োজনীয় কাগজপত্র ও মেডিকেল সার্টিফিকেট বিনা বিলম্বে দিতে হবে। এ ধরনের কেসে আদালতে বিচারকের প্রশ্নপদ্ধতির সংশোধন প্রয়োজন। ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া বলেন, দেশে ভিকটিম ও নারী সাক্ষীদের সুরক্ষা দিতে সুসংগঠিত একটি আইন প্রয়োজন।

No comments

Powered by Blogger.