জিসিসিভুক্ত দেশ থেকে সিরীয় রাষ্ট্রদূতদের বহিষ্কার করা হচ্ছে

উপসাগরীয় আরব দেশগুলো নিজ নিজ দেশ থেকে সিরিয়ার রাষ্ট্রদূতদের বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে দামেস্ক থেকে ওই সব দেশের প্রতিনিধিদের তলব করা হচ্ছে। এরই মধ্যে গতকাল মঙ্গলবার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।


উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) গতকাল এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার সংকট সমাধানে বাশার আল-আসাদ সরকার আরব দেশগুলোর প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছে। ১১ মাস ধরে চলা রক্তপাত বন্ধেও কিছুই করছে না দামেস্ক। এরই পরিপ্রেক্ষিতে জিসিসি সিরিয়া থেকে সদস্য রাষ্ট্রগুলোর দূতদের প্রত্যাহারের এবং নিজ নিজ দেশ থেকে অবিলম্বে সিরীয় রাষ্ট্রদূতদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।
বিবৃতিতে বলা হয়, সংকট সমাধান ও রক্তপাত বন্ধে আরব দেশগুলোর সব আন্তরিক প্রচেষ্টা প্রত্যাখ্যান করার পর এই রাষ্ট্রদূতদের রাখার আর কোনো প্রয়োজন নেই। দামেস্কে মার্কিন দূতাবাস বন্ধ করে দিয়ে সব কর্মকর্তাকে ওয়াশিংটনে প্রত্যাহার করার এক দিন পর জিসিসি এই কড়া সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা দিল। সংস্থাটি বলেছে, আগামী সপ্তাহে অনুষ্ঠেয় আরব লিগের বৈঠকে একটি ‘সুস্পষ্ট পদক্ষেপ’ গ্রহণের জন্য তারা অন্য সব আরব দেশের প্রতি আহ্বান জানাবে।
সিরিয়ায় দূতাবাস বন্ধ করে দিলেও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দেশটির ওপর কূটনৈতিক চাপ অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।
গত শনিবার নিরাপত্তা পরিষদে সিরিয়ার বিরুদ্ধে আনা পশ্চিমাদের নিন্দা প্রস্তাবে ভেটো দেয় চীন ও রাশিয়া। এরপর দামেস্কের ওপর পশ্চিমাদের চাপ সৃষ্টির নতুন পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্য, ইতালি ও বেলজিয়াম সিরিয়া থেকে নিজ নিজ কূটনীতিকদের প্রত্যাহার করে নেয়।
জাতিসংঘের নিন্দা প্রস্তাবে ভেটো দেওয়ার পর গতকাল দামেস্ক সফরে গেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। সেখানে তিনি প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেন। এ সময় আসাদের সমর্থকেরা রুশ পররষ্ট্রমন্ত্রীকে বিপুলভাবে স্বাগত জানায়।
বৈঠকে লাভরভ আরব লিগের উদ্যোগের ভিত্তিতে চলমান সংকটের সমাধান করতে বাশারের প্রতি আহ্বান জানান। বৈঠক শেষে প্রেসিডেন্ট বাশার বলেন, দেশে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় যেকোনো উদ্যোগের সঙ্গে সহযোগিতা করতে তিনি আগ্রহী।
এদিকে গতকাল ভোর থেকেই হোমসে সরকারি বাহিনী ভারী গোলাবর্ষণ শুরু করে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, নতুন করে সরকারি সেনাদের দমনাভিযান শুরুর পর থেকে সোমবার হোমস ও এর আশপাশের এলাকায় ৯৫ জন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া ইদলিব প্রদেশে ১৩ জন, আলেপ্পোতে একজন ও রাজধানী দামেস্কের কাছে আরও ১৫ নিহত হয়। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.