বছরের শুরুতেই তিশমার চমক by জাবেদ ইকবাল

ময় পাল্টে গেছে, পাল্টানো সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যাচ্ছে প্রচলিত অনেক কিছুই। অডিও অ্যালবাম বলতেই যে সেটি সিডি আকারে বের হবে, এই ধারণা পাল্টে গেছে। নতুন ধ্যান-ধারণা নিয়েই জনপ্রিয় পপগায়িকা তিশমা এবার তার নতুন অ্যালবাম প্রকাশ করেছেন নিজস্ব ওয়েবসাইটে।

ওয়েষ্টার্ণ মিউজিকের সঙ্গে দেশীয় ভাষার সংমিশ্রনে তিশমার কন্ঠে গাওয়া গান তরুণপ্রজন্মের দর্শক-শ্রোতার কাছে বেশ জনপ্রিয়। পড়াশোনা ও ব্যক্তিগত ব্যস্ততায় দীর্ঘ তিন বছর দর্শক-শ্রোতাদের নতুন কোন গান উপহার দিতে পারেননি তিশমা। ভক্তদের চাহিদা পূরণ করতে চমক নিয়ে নতুন বছরে হাজির হয়েছেন তিশমা। প্রায় তিন বছর পর নিজের নবম একক অ্যালবাম ‘এক্সপেরিমেন্ট’ রিলিজ দিয়েছেন তিনি থার্টি ফার্স্ট নাইটে। তবে সিডিতে নয়, নিজস্ব ওয়েবসাইটে।

নতুন অ্যালবাম প্রসঙ্গে তিশমা ফোনে বাংলানিউজকে বলেন, নতুন বছরে শ্রোতাদের সারপ্রাইজ দেওয়ার জন্যই থার্টি ফার্স্টে অ্যালবাম প্রকাশের সিদ্ধান্ত নিই। কোনো রকম বাণিজ্যিক চিন্তা থেকে ‘এক্সপেরিমেন্ট; অ্যালবামটি প্রকাশ করিনি। আশা করছি অ্যালবামের সব গানই শ্রোতাদের ভালো লাগবে। কেননা গতানুগতিক ধারা থেকে বের হয়ে আমি এবার একটু অন্য ধরনের গান করেছি। সফট রক, সেমিক্ল্যাসিক্যাল, অলটারনেটিভ রক ও র‌্যাপের সংমিশ্রণ ছাড়াও ভাল কিছু কথা এবং সুর নিয়ে কিছুটা পরীক্ষা- নিরীক্ষা করেছি। সেজন্যই অ্যালবামটির নাম দেওয়া হয়েছে ‘এক্সপেরিমেন্ট’ । ওয়েবসাইটে অ্যালবাম প্রকাশের বিষয়ে তিশমা আরও জানান, এখনকার অডিও বাজারের বেশির ভাগ অ্যালবামের গান প্রথমে মুঠোফোনে প্রকাশ করা হচ্ছে। মুঠোফোনে গান শোনা এবং ওয়েবসাইটে গান শোনা অনেকটাই এক রকম।

বর্তমানে ওয়েবে প্রকাশিত হলেও খুব শিগগিরই অ্যালবামটি সিডি আকারেও প্রকাশ পাবে জানিয়েছেন তিশমা। নতুন এই অ্যালবামে স্থান পাচ্ছে মোট আটটি গান। সব গানের সুর-সঙ্গীতায়োজন করেছেন তিশমা নিজেই। অ্যালবামের বেশিরভাগ গানই সফট, রক, হিপহপ ও পাঙ্ক ঘরনার। তিশমার এ অ্যালবামের বিভিন্ন গান লিখেছেন তিশমা, কবির বকুল, তানভীর তারেক, জাহিদ আকবর, ফয়সাল রাব্বিকীন, রবিউল ইসলাম জীবন এবং জাহিদ বাবু। অ্যালবামের গানগুলো হলো-এক্সপেরিমেন্ট, অ্যাঞ্জেল, জেনারেশন এক্স, শিশির স্মৃতি, ছয় তারে সেই সুরে, পাতা ঝরা নূপুরটা, ভালবাসি কত তোমায় এবং রাতের তারা হয়ে যাবো।

নতুন বছরে তিশমার দ্বিতীয় চমক হলো রাশিয়ান পপস্টার লিনার জন্য ‘অ্যাঞ্জেল’ শীর্ষক একটি গানের কম্পোজ করেছেন তিশমা, যা কিনা ঠাঁই পাচ্ছে এই অ্যালবামেও। তিশমা ফিচারিং লিনার এই গানটি করা হয়েছে ইংরেজি ও রাশিয়ান ভাষায়। লিনার পরবর্তী একক অ্যালবামে ঠাঁই পাচ্ছে এই গানটি, যেটি খুব শিগগিরই রাশিয়া, ইউরোপ, ইউএস সহ বিশ্বের সর্ব¿ান্তে  প্রকাশিত হতে যাচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের কোন কম্পোজার প্রথমবারের মতো রাশিয়ান কোন পপ তারকার জন্য গান তৈরি করলো। লিনা ও তিশমা এই গানটির একটি চমকপ্রদ মিউজিক ভিডিও’র শুটিংও সম্পন্ন করেছেন ইতিমধ্যে, যা এরই মধ্যে বিভিন্ন এফএম রেডিও ও টিভি চ্যানেলে প্রচার শুরু হয়েছে।

No comments

Powered by Blogger.