কুসুম কুসুম কাব্য

বাংলাদেশ ও ফ্রান্সের যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘লাল টিপ’-এর মিউজিক অ্যালবাম উপলক্ষে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হয়েছে জমকালো এক অনুষ্ঠান। এতে একাধিক গানের সঙ্গে পারফর্ম ছবির নায়ক-নায়িকা ইমন ও কুসুম। অনুষ্ঠানে কুসুমের অনবদ্য পারফর্মেন্স মুগ্ধ করে দর্শকদের।

লাক্স-সুন্দরী কুসুম শিকদার শোবিজে কাজ করছেন প্রায় একযুগ হলো। মাঝে কিছুদিন মিডিয়াতে তাকে সেভাবে মিডিয়াতে খুঁজে পাওয়া না গেলেও সাম্প্রতিক সময়ে তিনি ফিরে এসেছেন এবং আবারও আপন প্রতিভার দ্যুতি ছড়িয়ে উঠে এসেছেন আলোচনায়।

ছোটপর্দার অভিনেত্রী কুসুম শিকদার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘গহীনে শব্দ’। ছবিটিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন এ সময়ের জনপ্রিয় নায়ক ইমন। ছবিটি  সেভাবে ব্যবসা সফল না হলেও কুসুমের অভিনয় দর্শকের প্রশংসা অর্জন করেন। এ ছবিতে কুসুমের অনবদ্য অভিনয় দেখেই ‘লাল টিপ’ ছবির পরিচালক স্বপন আহমেদ যোগাযোগ করেন তার সঙ্গে। নায়ক ইমনের বিপরীতে তিনি চুক্তিবদ্ধ হন আন্তর্জাতিক মানের এই ছবিতে। আসছে ভালোবাসা দিবসে ছবিটি মুক্তি পাবে।

‘লালটিপ’ ছবিতে অভিনয় প্রসঙ্গে কুসুম শিকদার বললেন, বাংলাদেশে আমরা সাধারণত যে ধরনের ছবি দেখি, সেগুলো থেকে লালটিপ একদমই আলাদা। প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম দর্শকদের খুব ভালো মানের একটা ছবি উপহার দিতে যাচ্ছে। ছবির গল্প, ক্যামেরার কাজ, পরিচালনা, লোকেশন সবকিছুতেই দর্শক নতুনত্ব পাবেন। আমাদের অভিনয় কেমন হয়েছে, তা দর্শকই ভালো বলতে পারবেন। আমরা সবাই মিলে ভালো কিছু করার চেষ্টা করেছি। আমি মনে করি, দর্শক বলিউড কিংবা হলিউডের সঙ্গে লালটিপ ছবির তুলনা করতে পারবেন।

ছবিটি নিয়ে নিজের প্রত্যাশার কথা জানিয়ে কুসুম শিকদার আরো বললেন, অনেক সুন্দর একটি গল্পের ছবি লাল টিপ। এতে আমি বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন মেয়ের চরিত্রে অভিনয় করেছি। সম্পূর্ণ প্রেমের গল্প নিয়ে এ ছবির কাহিনী। ভালোবাসার দিনে এ ছবিটি দর্শক বেশ উপভোগ করবে বলে আমার বিশ্বাস। ছবির গান, লোকেশন সবকিছুই চমৎকার। সত্যি বলতে প্রথম ছবির চেয়েও এ ছবিটি নিয়ে বেশ আশাবাদী।‘রা. ওয়ান’, ‘বডিগার্ড’সহ বলিউডের অসংখ্য ব্যবসাসফল ছবির কাজ হয়েছে সেখানেই ‘লাল টিপ’ ছবিরও পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। এ বিষয়টিও আমাকে আশাবাদী করে তুলেছে।

গত কোরবানির ঈদে এনটিভিতে প্রচারিত ‘রোড টু সাকসেস’ নাটকে অভিনয় করে দর্শকদের নজর কাড়েন কুসুম শিকদার। এ নাটকে নতুন প্রজন্মের স্মার্ট অভিনেতা আরেফিন শুভর বিপরীতে নিজেকে ভীষণ সাবলীলভাবে তিনি মেলে ধরেন। টিভি নাটকে ইদানিং তাকে কম দেখতে পাওয়ার কারণ জানতে চাইলে কুসুম শিকদার বললেন, আমি কখনোই খুব বেশি নাটকে অভিনয় করি নি। বেছে বেছে ভালো গল্পের পছন্দসই চরিত্রেই কেবল অভিনয় করি। মাঝখানে ‘লালটিপ’ ছবির শুটিংয়ের জন্য ফ্রান্স, কানাডা ও থাইল্যান্ডের বিভিন্ন লোকেশনে যেতে হয়েছে। তাই কয়েক মাস টিভিনাটকে নিয়মিত অভিনয় করতে পারি নি। এখন তো আবার নিয়মিত কাজ করছি।

বর্তমানে বৈশাখী টিভিতে কুসুম অভিনীত ‘ইকারুসের ডানা’ ধারাবাহিকটি প্রচারিত হচ্ছে। এই নাটকে তাকে দেখা যাচ্ছে, দেশের বাইরে থেকে পড়াশুনা করে আসা এক মেধাবী তরুণীর ভূমিকায়। দেশে থাকাকালীন সময়ে স্কুলজীবনে একটি ছেলের সঙ্গে তার পরিচয় ছিল। দেশে ফেরার পর তার সঙ্গে আবার দেখা হয়। দুজনের মধ্যে একটা সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু এই ব্যাপারটা দুজনের পরিবারই মেনে নিতে পারে না। একটা টানাপোড়েনের মধ্য দিয়ে এগিয়ে যায় চরিত্রটি। এ নাটকেও কুসুমের অভিনয় দর্শকদের নজর কেড়েছে।

কুসুম শিকদার অভিনী আরো বেশ কিছু নাটক বর্তমানে প্রচারের অপেক্ষায় আছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘অহংকার’, ‘যোগাযোগ’, ‘উত্তরাধিকার’,  ‘লাইফ ইজ বিউটিফুল’, ‘নন্দনকানন’, ‘দিন বদলের পালা’, ‘একই শহরে’ প্রভৃতি।

তবে সবকিছুর উপরে কুসুম শিকদার রেখেছেন ‘লাল টিপ’ ছবিটিকে। এ ছবিকে ঘিরে অন্যসব অভিনেতা-অভিনেত্রী আর কলাকুশলীর মতোই কুসুম ভীষণ আশাবাদী।

No comments

Powered by Blogger.