সিরিয়া থেকে পর্যবেক্ষক প্রত্যাহারের আহ্বান আরব লিগের

সিরিয়া থেকে আরব লিগের পর্যবেক্ষকদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন সংস্থাটির পরামর্শক কমিটি দ্য আরব পার্লামেন্ট। কমিটি জানায়, এই পর্যবেক্ষকেরা নিজেদের অজান্তেই দেশটিতে চলমান সহিংসতার বিষয়টি আড়াল করতে সরকারকে সহায়তা করছে। আরব লিগের প্রতিটি সদস্য রাষ্ট্র থেকে প্রতিনিধি নিয়ে গঠিত ৮৮ সদস্যের দ্য আরব পার্লামেন্ট গতকাল রোববার জানায়, আরব লিগের পর্যবেক্ষকদের উপস্থিতিতেই সিরিয়ায় সহিংসতা চলছে বলে দাবি


করেছেন ভুক্তভোগীরা। আরব লিগের সঙ্গে প্রেসিডেন্ট বাশার আল আসাদের করা সমঝোতা চুক্তির কার্যকারিতা পর্যবেক্ষণ করতেই সংস্থাটির পর্যবেক্ষকেরা সিরিয়ায় রয়েছেন।
আল-জাজিরা টেলিভিশনের অনলাইন জানিয়েছে, পার্লামেন্ট লিগের সেক্রেটারি জেনারেল নাবিল এলারাবিকে সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে এক বৈঠকের আহ্বান জানান। সিরিয়ায় পর্যবেক্ষকদের মিশন তাত্ক্ষণিকভাবে প্রত্যাহারের সিদ্ধান্ত নিতেই এ বৈঠকের কথা বলা হয়।
আরব পার্লামেন্টের চেয়ারম্যান আলী আল-সালেম আল-দেকবাস বলেন, ‘আরব পর্যবেক্ষকদের উপস্থিতিতেই দেশটিতে যা চলছে তাতে আরব জনমনে ক্ষোভ সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে যে উদ্দেশ্যে তাদের পাঠানো হয়েছে তা ব্যর্থ হয়েছে।’ তিনি বলেন, আরব লিগের চোখের সামনে সিরিয়ায় এ ধরনের অমানবিক কর্মকাণ্ড চালিয়ে যেতে যেন পর্যবেক্ষকেরা দেশটিকে সমর্থন দিয়ে যাচ্ছে।
প্রেসিডেন্ট বাশারের অনুগত বাহিনীর হত্যাযজ্ঞের পর দ্য আরব পার্লামেন্টই প্রথম আরব লিগে সিরিয়ার সদস্য পদ স্থগিত রাখার সুপারিশ করে।
এদিকে, পার্লামেন্টের এই বিবৃতি সম্পর্কে আরব লিগের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আরব মিশনের সাফল্য এত কম সময়েই বিচার করা যাবে না। পরিকল্পনা অনুযায়ী আরব পর্যবেক্ষকেরা এক মাস সিরিয়ায় আবস্থান করবেন। এ ছাড়া এখনো অনেক পর্যবেক্ষক সিরিয়ার পথে রয়েছেন।
আরব লিগ গত নভেম্বরে সিরিয়ায় শান্তি পরিকল্পনার অংশ হিসেবে প্রতিনিধিদল পাঠানোর পদক্ষেপ নেয়। এ পরিকল্পনার মধ্যে রয়েছে সহিংসতা বন্ধ করা, বন্দীদের মুক্তি এবং শহর ও আবাসিক এলাকা থেকে সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাহার করা। তবে পরিকল্পনা অনুসারে কাজ না করায় দামেস্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে জাতিসংঘকে চাপ প্রয়োগ করে আসা পশ্চিমা দেশগুলো বা বিদ্রোহীদের আশ্বস্ত করতে ব্যর্থ হয়েছে সিরিয়া।

No comments

Powered by Blogger.