নতুন বই হাতে পেয়ে উল্লসিত শিক্ষার্থীরা

শিক্ষাবর্ষ শুরুর দিনেই বিনা মূল্যে নতুন বই হাতে পেয়ে দেশব্যাপী ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্যাপন করল প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। এই উৎসবকে কেন্দ্র করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের আনন্দের রেশ কাটতে না-কাটতেই নতুন বই পাওয়ায় নতুন আনন্দে ভাসছে শিশুরা। এবার সারা দেশে প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরি বিদ্যালয়ের


তিন কোটি ১২ লাখ ১৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থীর মধ্যে ২২ কোটি ১৩ লাখ ৬৬ হাজার ৩৮৩ কপি নতুন বই বিনা মূল্যে বিতরণ করা হচ্ছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল রোববার সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ছাত্রীদের মধ্যে বই বিতরণ করে ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্বোধন করেন।
পরে দুপুরে শিক্ষামন্ত্রী মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয় ও মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে বই বিতরণ করেন। এসব অনুষ্ঠানে শিক্ষার্থীরা নতুন বই হাতে পেয়ে আনন্দ-উল্লাস করে।
শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন বই শিক্ষার্থীদের জন্য নববর্ষের বিশেষ শুভেচ্ছা।’
এই দুই অনুষ্ঠানেই সভাপতিত্ব করেন শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী। এ সময় সাংসদ রাশেদ খান মেনন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক নোমান উর রশীদসহ প্রতিষ্ঠানের প্রধানেরা উপস্থিত ছিলেন।
বেলা আড়াইটায় স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে ছাত্র-শিক্ষক অভিভাবকের সমাবেশে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্নেল (অব.) মো. কামরুজ্জামান খান।
এদিকে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন সকালে মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ করেন। পরে মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পাঠ্যপুস্তক বিতরণের বিভিন্ন তথ্য তুলে ধরেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে বই ছাপানোর কারণে অর্থও কমেছে আবার বইয়ের মানও বেড়েছে। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব পাঠ্যবই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ওয়েবসাইটে ই-বুক ফর্মে দেওয়া আছে। সেখান থেকে যে কেউ ডাউনলোড করতে পারবেন। এনসিটিবির ওয়েবসাইট ঠিকানা: www.nctb.gov.bd.

No comments

Powered by Blogger.