সন্তানসম্ভবা বিদ্যা!

মা হতে চলছেন বিদ্যা বালান। ছয় মাসের অন্তঃসত্ত্বা তিনি। বৃহস্পতিবার গর্ভবতী বিদ্যা তার নতুন ছবির ট্রেলার উন্মোচনের সময় তার এই নতুন রুপ নিয়ে সাংবাদিকদের সামনে হাজির হন। যা দেখে অনেকের চোখই কিছু সময়ের জন্য ছানাবড়া হয়ে যায়। হওয়াটাই স্বাভাবিক।

কিছু দিন আগেও তো একদম স্বাভাবিক আর সুস্থ ছিলেন তিনি, আর এতো জলদি কিভাবে এইসব সম্ভব! ছয় মাসের অন্তঃসত্ত্বা বিদ্যার উঁচু মঞ্চে উঠতে কিছুটা কষ্ট হচ্ছিল, তবুও হাসিমুখে সব কষ্ট সহ্য করছিলেন তিনি। বিস্মিত সাংবাদিকরা তাদের বিস্ময়কে সংবরণ করে এক সময় জানতে চান বিদ্যার এই হঠাৎ পরিবর্তনের ব্যাপারে। তারা আরও জানতে চান, কার জন্য তার এই অবস্থা? পরে হাস্যজ্জল বিদ্যা সব কিছু খোলাসা করে বলেন।

বিদ্যা জানান, তিনি তার পরবর্তী ছবি ‘কাহানি’র জন্য অন্তঃসত্ত্বা হয়েছেন। ‘কাহানি’ ছবিতে তাকে এই রুপেই দেখা যাবে। ওই ছবিতেই তিনি ছয় মাসের অন্তঃসত্ত্বা ‘বিদ্যা বাগচি’র চরিত্রে অভিনয় করছেন। যে তার নিখোঁজ স্বামীকে খুঁজতে ঘুরে বেড়ান কলকাতার ব্যস্ত শহরে, পার করেন অনেক চরাই-উৎরাই। একজন অন্তঃসত্ত্বা নারীর জীবনের এই সংগ্রাম নিয়েই সুজয় ঘোষের ‘কাহানি’ ছবিতে আবারো ব্রেকথ্রু পারফর্মেন্স দিতেই বিদ্যার এই রুপ ধারণ।

কিন্তু, বলিউডের সব নায়িকারা যেখানে নিজের বয়সকে কমিয়ে রাখতে আর গ্ল্যামারাস চরিত্রে কাজ করতে ব্যস্ত সেখানে বিদ্যা কেন ‘অন্তঃসত্ত্বা’ হলেন? এমন প্রশ্নে তিনি বলেন, “আমি তো সব সময়ই এমন। কখনো ৭০ বছর বয়সী কোনো ছেলের মা, আবার কখনো ‘ডার্টি সিল্ক’। আর এখন হলাম সন্তানসম্ভবা এক নারী।”

তা তো ঠিক আছে, কিন্তু ছবির ‘অন্তঃসত্ত্বা’ বিদ্যাকে মঞ্চে কেন নিয়ে আসা? জবাবে বিদ্যা বলেন,  “আমার এক একটা চরিত্র আমার অস্তিত্বের এক একটা অংশ। তাই, আমি আমার চরিত্রগুলোর গেট-আপ নিয়েই ছবির প্রমোশন করতে পছন্দ করি। যেমনটা করেছিলাম ‘ইশকিয়া’ ছবির সময়, কিংবা সাম্প্রতিক ‘ডার্টি পিকচার’র কথাই ধরা যাক। সেই ধারাবাহিকতা রক্ষা করতেই এই রুপে মঞ্চে আসা। আর এসে আপনাদের এমন অভিব্যক্তি দেখে ভালোই লাগছে!”

উল্লেখ্য, সুজয় ঘোষ পরিচালিত এই ছবিটি গেল বছরের অক্টোবরে মুক্তি পাবার কথা থাকলেও ‘নো ওয়ান কিলড জেসিকা’ এবং ‘ডার্টি পিকচার’র সঙ্গে সংঘর্ষ এড়াতে তা পিছিয়ে যায়। অনেক দিন-ক্ষণ-হিসাব-নিকাশ মেলানোর পর অবশেষে ‘কাহানি’ মুক্তি পাচ্ছে এ বছরের ৯ মার্চ। আর ছবির প্রমোশনের জন্য বিদ্যার এই সাহসী পদক্ষেপ দেখে এখন ছবির পরিচালক-প্রযোজকরা অনেকটাই নিশ্চিন্ত। কারণ, দর্শকরা এই 'অন্তঃসত্ত্বা' বিদ্যার প্রথম দর্শনকেই যেভাবে সাদরে গ্রহণ করেছেন, নিঃসন্দেহে ছবিটকেও সেভাবেই গ্রহণ করবে সবাই। আর বিদ্যার প্রমোশনাল স্ট্রাটেজির কাছে তো অনেক আগেই হার মেনেছেন বলিউডের খান, কাপুর, বচ্চন আর কুমাররা। তাহলে আর চিন্তা কী 'অন্তঃসত্ত্বা' বিদ্যার!

No comments

Powered by Blogger.