কেপটাউন টেস্ট-২ রানের জন্য দ্বিতীয় ইনিংস

দিনের শুরুতে সবচেয়ে সম্ভাব্য ফল ছিল শ্রীলঙ্কার ইনিংস পরাজয়। চা-বিরতির ঠিক আগে আগেও তাই। হঠাৎই হিসাব গোলমাল করে দিলেন চানাকা ভেলেগেদারা। ক্যালিসকে টানা দুই বলে চার-ছয়। পরের বলেই বোল্ড, শ্রীলঙ্কার ইনিংস শেষ ১ রানের লিড নিয়ে। জয়ের জন্য ২ রান করতে দক্ষিণ আফ্রিকাকে আবার নামতে হলো চা-বিরতির পর!সেই ২টি রান দক্ষিণ আফ্রিকা আবার করে ফেলল কোনো বল না খেলেই! স্কোরকার্ড অন্তত তা-ই বলবে। বল একটি ঠিকই


হয়েছিল, কিন্তু ধাম্মিকা প্রসাদের বলটি ছিল নো! ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে জয়ের পর এই প্রথম দেশের মাটিতে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা। টেস্টে ২ রানের জন্য কোনো দলকে ব্যাট করতে হলো এই নিয়ে তিনবার, ১ রানের জন্যও ব্যাটিংয়ে নামার ঘটনাও আছে ৫টি!
হার নিশ্চিত হয়েছিল আগের দিনেই। সামারাবীরা-ম্যাথুসের ব্যাটে কাল যথেষ্টই লড়াই করেছে শ্রীলঙ্কা। পঞ্চম উইকেটে দুজন গড়েন ১৪২ রানের জুটি। লোয়ার মিডল-অর্ডারের খামখেয়ালি ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ম্যাচটিকে শেষ দিনে নিতে পারেননি সামারাবীরা। তবে টানা দ্বিতীয় আর ১৪তম টেস্ট সেঞ্চুরি করে অপরাজিত থেকে গেছেন। সপ্তম শ্রীলঙ্কান হিসেবে ছুঁয়েছেন ৫ হাজার রান। দক্ষিণ আফ্রিকায় প্রথম শ্রীলঙ্কান হিসেবে সিরিজে ৩০০ রান (৩৩৯), অন্যায়ভাবে বাদ পড়ার জবাবটা এর চেয়ে ভালো বুঝি আর দিতে পারতেন না!
দল হারলেও কালকের দিনের নায়ক সামারাবীরা। আর ম্যাচে? ‘পেয়ার’ পাওয়ার পরের টেস্টে দ্বিশতক, দ্বিতীয় ইনিংসে ১৪০ কিলোমিটার গতির আশপাশে বোলিং করে ৩ উইকেট, স্লিপে দাঁড়িয়ে ৫টি ক্যাচ আর একটি কট অ্যান্ড বোল্ড—কে এই ‘অতিমানব’? জ্যাক ক্যালিস ছাড়া আর কে! ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.