বাজার পরিস্থিতি-দ্রব্যমূল্যে লাগাতার ভোগান্তি by রাজীব আহমেদ

৯৭২-৭৩ অর্থবছরে স্বাধীন বাংলাদেশের অর্থ ও পাটমন্ত্রী তাজউদ্দীন আহমদ ৭৮৬ কোটি টাকার যে বাজেট ঘোষণা করেছিলেন তাতে গুরুত্বের একটি প্রধান বিষয় ছিল দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। স্বাধীনতার পর ৪০ বছর ধরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, নির্বাচনী ইশতেহারও বাজেটে সমান গুরুত্ব পেয়ে আসছে। সরকারগুলো এ ক্ষেত্রে সফলতার দাবি করেছে। কিন্তু জনগণের কাছে তা জোর পায়নি। এক সরকারের মেয়াদ শেষে নতুন সরকার আসার পর দেখা যাচ্ছে দ্রব্যমূল্য আগেই কম ছিল।


সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, বছর বছর দ্রব্যমূল্য বাড়ে, মূল্যস্ফীতি বাড়ে, এটা পুরনো ধারা। আয় বাড়ার হারের চেয়ে জীবনযাত্রার ব্যয় বাড়ার হার বেশি হলেই মানুষের কষ্ট বাড়ে। তবে জাতীয় আয় বাড়ার হার এবং কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জীবনযাত্রার ব্যয় ও দ্রব্যমূল্য বাড়ার হারের সঙ্গে তুলনা করলে দেখা যায়, মানুষের আয়ের চেয়ে ব্যয় বেড়েছে অনেক বেশি হারে।
মাথাপিছু জাতীয় আয় বাড়ার হার ও দ্রব্যমূল্য বাড়ার হারের সঙ্গে তুলনা করলে মানুষের আয় না ব্যয় বেশি বেড়েছে সে সম্পর্কে একটা ধারণা পাওয়া যেতে পারে। ২০০৮-০৯ অর্থবছরে মাথাপিছু জাতীয় আয় বেড়েছে ১১.১৮ শতাংশ হারে। ২০০৯ সালে দ্রব্যমূল্য ৭.৪১ শতাংশ এবং জীবনযাত্রার ব্যয় ৬.১৯ শতাংশ হারে বেড়েছে বলে মনে করে ক্যাব। ২০০৯-১০ অর্থবছরে মাথাপিছু আয় ১১.০৯ শতাংশ হারে বেড়েছে। ২০১০ সালে দ্রব্যমূল্য বেড়েছে ১৪.৬৪ শতাংশ হারে। জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১৬.১০ শতাংশ হারে। ২০১০-১১ অর্থবছরে মাথাপিছু আয় বাড়ার হার কমে ৮.৯২ শতাংশ হয়েছে। কিন্তু দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয় বাড়ার হার এখনো তৈরি হয়নি। তবে মূল্যস্ফীতির ধারা দেখে ধরে নেওয়া যায় এটা অনেক বেশি হবে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০০৮ সালের ডিসেম্বরে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে (মাসভিত্তিক) মূল্যস্ফীতির হার ছিল ৬.০৩ শতাংশ। ছয় মাসের ব্যবধানে ২০০৯ সালের জুনে তা দুই দশমিক ২৫ শতাংশে নেমে আসে। কিন্তু এ পরিস্থিতি স্থায়ী হয়নি। ২০০৯ সালের ডিসেম্বরে সেই মূল্যস্ফীতি বেড়ে ৮.৫১ শতাংশে দাঁড়ায়। ২০১০ সালের জুনে এই হার হয় ৮.৭০ শতাংশ। আর ২০১১ সালের জানুয়ারি মাসে তা ৯.০৪ শতাংশে পেঁৗছায়।
বিদায়ী বছরের মার্চে মূল্যস্ফীতি দুই অঙ্কের ঘরে (ডাবল ডিজিট) পেঁৗছায়। হার দাঁড়ায় ১০.৪৯ শতাংশ। সর্বশেষ গত নভেম্বরে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির হার ছিল ১১.৫৮ শতাংশ। আর নভেম্বর শেষে গড় মূল্যস্ফীতি দাঁড়ায় ১০.৫১ শতাংশে, যদিও চলতি অর্থবছরে গড় মূল্যস্ফীতি ৭.৫ শতাংশে থাকবে বলে আশা প্রকাশ করেছিল সরকার।
অসম্পূর্ণ উদ্যোগ : দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ভোক্তা অধিকার প্রতিষ্ঠার জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে সরকার। উদ্যোগগুলো অসম্পূর্ণ রয়ে গেছে। বিশেষ কোনো ফলও আসেনি। ফলে মানুষকে বরাবরের মতো কষ্টই পেতে হয়েছে। প্রক্রিয়াজাত পণ্যের দাম বেড়েছে কোনো তদারকিহীনভাবে। তদারকির মধ্যেও দাম বেড়েছে ভোজ্য তেল, চিনিসহ নানা পণ্যের।
পুরনো ডিও (ডেলিভারি অর্ডার) প্রথা উঠিয়ে দিয়ে পরিবেশক প্রথা চালু বর্তমান সরকারের আমলের একমাত্র গুণগত পরিবর্তনের চেষ্টা। এ প্রথা চালুর ফলে তেল ও চিনি ব্যবসায়ীরা একটি ব্যবস্থার মধ্যে আসেন যেখানে দাম নির্ধারণে সরকারের আইনগত ক্ষমতা তৈরি হয়। কিন্তু প্রথাটি চালুর পর প্রায় পাঁচ মাস পার হলেও এটি পুরোপুরি কার্যকর হয়নি। প্রথাটির অধীনে একটি মনিটরিং সেল করা হয়েছে। কিন্তু তার কোনো বাজেট নেই। জানা গেছে, ওই সেলে কোনো ফ্যাঙ্ নেই, প্রিন্টার নেই, গাড়ি নেই। এমনকি কোনো অভিযোগ নিষ্পত্তির বাস্তব ক্ষমতাও নেই। সেলকে না জানিয়ে তেলের দাম বাড়িয়ে দেন মিলমালিকরা।
জাতীয় মনিটরিং কমিটি যেসব সিদ্ধান্ত নেয় সেগুলো পুরোপুরি কার্যকর হয়েছে কি না তা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে মাসিক প্রতিবেদন তৈরি করা সেলের কাজ। এ ছাড়া তাদের মূল্য ব্যবস্থাপনা পর্যবেক্ষণের জন্য সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পরিদর্শনের কথা বলা হয়েছে। তাদের বিভিন্ন সময়ে প্রচারণার দায়িত্বও দেওয়া হয়েছে। এত সব দায়িত্ব পালনের জন্য যেসব উপকরণ ও অর্থ প্রয়োজন তা দেওয়া হয়নি।
জানা গেছে, মনিটরিং সেলের গাড়িসহ অন্যান্য উপকরণ কেনার জন্য ৬৭ লাখ টাকার একটি বাজেট প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব বাস্তবায়নের কোনো লক্ষণ নেই। আবার সেলের কার্যক্রম পরিচালনার জন্য বছরে ১০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছিল। তাও দেওয়া হয়নি।
টিসিবিকে কার্যকর করা নিয়ে বর্তমান সরকারের আমলে অনেক মন্ত্রী কথা বলেছেন। টিসিবি পুরনো সক্ষমতা নিয়েই কিছুটা সক্রিয় হয়েছে। কিন্তু সরকারের এ উদ্যোগটিও অসম্পূর্ণ থেকে গেছে নানা কারণে। চাহিদা অনুযায়ী টিসিবিকে অর্থ দেওয়া হয়নি। তাদের জনবল বাড়ানো হয়নি। যেসব পণ্য টিসিবি বিক্রি করেছে, তা নিয়েও নানা অসন্তোষ রয়েছে।
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ও অধিদপ্তর গঠন বাংলাদেশের ইতিহাসে প্রথম হয় বর্তমান সরকারের আমলে। কিন্তু এ অধিদপ্তর প্রত্যাশা পূরণ করতে পারেনি। নানা আইনগত দুর্বলতা ও জনবল নিয়োগে দীর্ঘসূত্রতায় অসম্পূর্ণ থেকে গেছে ভোক্তাদের অধিকার প্রতিষ্ঠার চেষ্টাটি। ২০০৯ সালের ৫ এপ্রিল আইনের গেজেট প্রকাশ করা হয়। তবে এখন পর্যন্ত অধিদপ্তরের জনবল কাঠামোর অনুমোদন হয়নি। বিভিন্ন সংস্থা থেকে প্রেষণে পাঠিয়ে অধিদপ্তরের কর্মকর্তার সংখ্যা এখন ১৭ জন।
প্রতিষ্ঠার পর এযাবৎ আটটি অভিযোগ পেয়েছে সংস্থাটি। যার দুটি বাদে সব অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। অভিযোগগুলোর দুটি এসেছিল কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) মাধ্যমে। একটি বাণিজ্য মন্ত্রণালয়ের। সাধারণ ভোক্তাদের কাছ থেকে অভিযোগ এসেছে মাত্র পাঁচটি। সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, আইনগত দুর্বলতার মধ্যে রয়েছে কোনো পণ্যের দাম নির্ধারণের ক্ষমতা না থাকা, পরীক্ষার ফি দিতে হবে অভিযোগকারীকে, জেল-জরিমানাও হতে পারে অভিযোগকারীর, সরাসরি মামলা করার সুযোগ নেই, সেবা খাত আওতার বাইরে থাকা ইত্যাদি।
পূরণ হয়নি নির্বাচনী অঙ্গীকার : সরকারের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছে, "দ্রব্যমূল্যের দুঃসহ চাপ প্রশমনের লক্ষ্যে চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমিয়ে জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে স্থিতিশীল রাখার ব্যবস্থা করা হবে। দেশজ উৎপাদন বৃদ্ধিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সময়মতো আমদানির সুবন্দোবস্ত, বাজার পর্যবেক্ষণসহ বহুমুখী ব্যবস্থা গ্রহণ করা হবে। মজুদদারি ও মুনাফাখোরি সিন্ডিকেট ভেঙে দেওয়া হবে, চাঁদাবাজি বন্ধ করা হবে। 'ভোক্তাদের স্বার্থে ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ' গড়ে তোলা হবে। সর্বোপরি সরবরাহ ও চাহিদার ভারসাম্য সৃষ্টি করে দ্রব্যমূল্য কমানো হবে ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা হবে।"
কিছু সুনির্দিষ্ট প্রতিশ্রুতির কথা ইশতেহারে বলা হয়েছে, যেখানে সরকার ব্যর্থ হয়েছে। ইশতেহারে ভোক্তাদের স্বার্থে ভোগ্যপণ্য মূল্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গড়ার কথা বলা হয়েছে। কিন্তু এখনো ওই কর্তৃপক্ষ আলোর মুখ দেখেনি। এ ছাড়া টিসিবিকে শক্তিশালী করা ও ঢেলে সাজানোর কথা প্রধানমন্ত্রীসহ মন্ত্রীরা অনেকবার বলেছেন। টিসিবিকে ঢেলে সাজানো হয়নি। চাঁদাবাজি বন্ধ করার কথা বলা হলেও এ ক্ষেত্রে আলাদাভাবে কোনো সুনির্দিষ্ট চেষ্টা চালানো হয়নি।
আইনগত দুর্বলতা এখনো : বড় কম্পানি থেকে শুরু করে ছোট ব্যবসায়ীরা তাঁদের পণ্যের দাম ইচ্ছামতো নির্ধারণ করেন, ইচ্ছামতো হারে বাড়ান। কিন্তু ভোক্তারা এ নিয়ে কোথাও অভিযোগ জানাতে পারেন না। কারণ কোনো আইনে দাম নির্ধারণ নিয়ে কোনো অভিযোগ করার সুযোগ দেওয়া হয়নি ভোক্তাদের। তবে শুধু ওষুধের ক্ষেত্রে দাম নির্ধারণ করে দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর। তবে তাও সব ওষুধের নয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯-এ ভোক্তাদের ভেজালসহ বিভিন্ন বিষয় নিয়ে অভিযোগের ক্ষমতা দেওয়া হয়েছে। তবে দাম নিয়ে আইনে অভিযোগ করার ক্ষমতা দেওয়া হয়নি। ওই আইন অনুযায়ী গঠিত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর শুধু অন্য কোনো আইনে নির্ধারিত মূল্যের বেশি দাম রাখা হলে ব্যবস্থা নিতে পারে। কিন্তু কোনো পণ্যের দাম বেশি নির্ধারণ করার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার ক্ষমতা নেই এ অধিদপ্তরের।
সরকারের প্রস্তাবিত প্রতিযোগিতা আইনে একটি কমিশন করার কথা বলা হয়েছে, যেটির দাম নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা থাকবে। ভোক্তারাও সেখানে অভিযোগ দাখিল করতে পারবেন। কিন্তু আইনটি এখনো সংসদে পাস হয়নি।

No comments

Powered by Blogger.