ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ভেঙ্গসরকার

‘ভারতীয় ক্রিকেট এ মুহূর্তে এমন একটি জায়গায় দাঁড়িয়ে আছে, যেখান থেকে দলটি নিজেরাই নিজেদের ওজন সম্পর্কে সচেতন নয়, একই সঙ্গে ভারতীয় ক্রিকেটে এখন শুরু হয়েছে মাঝারিমানের খেলোয়াড়দের যুগ। যারা নিজেদের আত্মবিশ্বাস নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভুগছে। এমন চলতে থাকলে খুব শিগগিরই বিদেশের মাটিতে হার স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়াবে।’ মেলবোর্ন ও সিডনি—পরপর দুটি টেস্টে শোচনীয় হারের পর পুরো ভারতজুড়ে এখন চলছে ময়নাতদন্ত।


ওপরের মন্তব্যটি ভারতের সাবেক অধিনায়ক দীলিপ ভেঙ্গসরকারের। যিনি এ মুহূর্তে ব্যাপকভাবে চিন্তিত ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে।
ভেঙ্গসরকারের মতে, টেস্ট ক্রিকেটকে কম গুরুত্ব দেওয়া। অগোছালো ঘরোয়া ক্রিকেট আর তৃণমূল পর্যায়ের ক্রিকেটার তৈরিতে অপ পরিকল্পনার ছাপ মূল দলে স্পষ্ট হয়ে উঠেছে।
ভেঙ্গসরকার বলেন, ভারতীয় দল বয়স্ক কিছু তারকা খেলোয়াড়ের ওপর অতিমাত্রায় নির্ভরশীল। যাদের দিন ফুরিয়ে আসছে খুব দ্রুত। এবং এই খেলোয়াড়দের কোনো বিকল্প এ মুহূর্তে ভারতীয় ক্রিকেটে বিরল। তিনি আরও বলেন, সবচেয়ে অবাক লাগছে—এসব বয়স্ক ক্রিকেটারের বিকল্প তৈরির ব্যাপারেও ভারতীয় ক্রিকেট বোর্ডের কোনো পরিকল্পনা লক্ষ করা যাচ্ছে না।
ভেঙ্গসরকার বলেন, গত ১০-১২ বছরে বিশ্ব ক্রিকেটে ভারতের সাফল্য প্রশাসকদের মাথা খারাপ করে দিয়েছে। আমরা নিজেরাই নিজেদের ভয়াবহ ভবিষ্যৎ তৈরি করছি। অতিমাত্রায় ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের প্রতি মনোযোগ ভবিষ্যতের ভালো টেস্ট ক্রিকেটার তৈরির পথে অন্তরায় সৃষ্টি করছে। তিনি বলেন, সবচেয়ে আতঙ্কের বিষয় হচ্ছে, এ পরিস্থিতি উত্তরণের কোনো সত্যিকারের উপায় আমাদের কারোরই জানা নেই।
ভারতীয় ক্রিকেটে যে বাণিজ্যিকীকরণ হয়েছে, সেটাও বর্তমান পরিস্থিতির জন্য দায়ী বলে মনে করেন ভেঙ্গসরকার। তাঁর মতে, বিসিসিআই ব্যস্ত রয়েছে টাকা নিয়ে, আইপিএলের ফ্র্যাঞ্চাইজি বাণিজ্য ইত্যাদি নিয়ে। সমস্যার মূলে হাত দেওয়ার সময় তাদের কোথায়? পিটিআই।

No comments

Powered by Blogger.