গেইলকে চায় ত্রিনিদাদের মানুষ

পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে কাল এক জ্যামাইকানের জন্য হাহাকার মূর্ত হয়ে ফুটে উঠল। জ্যামাইকান মানুষটি হচ্ছেন ক্রিস গেইল। ক্রিকেট বলতেই ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ‘ওয়েস্ট ইন্ডিজ’। কে ত্রিনিদিয়ান, কে জ্যামাইকান, কে বার্বাডিয়ান—এসব পরিচয় তখন আর মুখ্য হয়ে দেখা দেয় না। ক্রিকেটে সবারই পরিচয়, তারা ওয়েস্ট ইন্ডিয়ান। আর সেই পরিচয়ে উদ্দীপ্তরা তাই কাল বড্ড মিস করল এ সময়ের অন্যতম মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলকে। হয়তো ভারতের বিপক্ষে কালকের ম্যাচটি টি-টোয়েন্টি ছিল বলেই!
ওয়েস্ট ইন্ডিজের সাধারণ মানুষ আনন্দ করতে ভালোবাসে। ক্রিকেট তো তাদের আনন্দের সবচেয়ে বড় অনুষঙ্গ। কিন্তু কাল কুইন্স পার্ক ওভালে সেই আনন্দটা তারা পুরোপুরি উপভোগ করতে পারল না। টি-টোয়েন্টি ক্রিকেটে এ সময়ের সেরা তারকা, সদ্য সমাপ্ত আইপিএলে ১২ ইনিংসে ৬০৮ রান সংগ্রহকারী ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে খেলতে পারছেন না—এমন একটি পরিস্থিতিতে তারা আনন্দ করে কীভাবে!
‘রাজনীতি, স্রেফ রাজনীতিই গেইলকে ওয়েস্ট ইন্ডিজ দল থেকে দূরে সরিয়ে রেখেছে।’ কুইন্স পার্ক ওভালে খেলা দেখতে আসা এক ত্রিনিদিয়ান ঠিক এভাবেই নিজের ক্ষোভ প্রকাশ করলেন।
আরেক ত্রিনিদিয়ানের মতে, যে খেলোয়াড় আইপিএল মাতিয়ে এল, সে কীভাবে ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে টি-টোয়েন্টি ম্যাচে সুযোগ পায় না !
আইপিএলে দুর্দান্ত পারফর্ম করার পরে দেশে ফিরে ক্রিস গেইল একটি রেডিও চ্যানেলে বোর্ডের বিপক্ষে নিজের সব ক্ষোভ উগড়ে দেন। গেইলের সেই সাক্ষাত্কারে ক্ষুব্ধ বোর্ড তাঁকে ভারতের বিপক্ষে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ও প্রথম দুটি ওয়ানডে ম্যাচে দলে নেয়নি। তবে শেষ ম্যাচে ফেরার পথ অবশ্য তারা খুলে রেখেছে। ডব্লিউআইসিবি জানিয়েছে, গেইল এখনো দলে ফিরতে পারেন, তবে সে জন্য তাঁকে নমনীয় হয়ে বোর্ডের সঙ্গে আলোচনায় বসতে হবে।

No comments

Powered by Blogger.