আর্জেন্টিনার ম্যাচ নিয়ে ফিফার সন্দেহ

নাইজেরিয়ার কাছে আর্জেন্টিনার ৪-১ গোলের পরাজয় বিস্ময় জাগায়। হোক না আর্জেন্টিনার দ্বিতীয় সারির দল। এবার ফিফা জানাল, ম্যাচের ফল নিয়ে সন্দেহ জেগেছে তাদেরও। ম্যাচটি পাতানো হয়েছে কি না, এটা নিয়ে তদন্ত শুরু করছে ফিফা।
গত বুধবার নাইজেরিয়ায় হওয়া এই ম্যাচে নাইজারের রেফারি ইব্রাহিম চাইবু দুটি বিতর্কিত পেনাল্টি দিয়েছেন। একটি নাইজেরিয়ার পক্ষে প্রথমার্ধে, অন্যটি আর্জেন্টিনার পক্ষে, ম্যাচ শেষের বাঁশি বাজার আগমুহূর্তে। দ্বিতীয় গোলটি নিয়েই সন্দেহ হচ্ছে বেশি। কারণ এই ম্যাচের দ্বিতীয়ার্ধে ৪-০ হয়ে যাওয়ার পর আরও একটি গোল হবে এটার পক্ষে নাকি বিপুল অঙ্কের বাজি ধরা হয়েছিল। অতিরিক্ত সময় হিসেবে থার্ড অফিশিয়াল পাঁচ মিনিটের সংকেত দিয়েছিলেন। কিন্তু রেফারি নির্ধারিত ৯০ মিনিটের পর আরও আট মিনিট খেলা চালিয়েছেন বলেই সন্দেহটা বেড়েছে। অষ্টম মিনিটেই আর্জেন্টিনার পক্ষে পেনাল্টির সেই বাঁশি বাজান রেফারি।
ফিফা জানিয়েছেন, তাদের তদন্তে আতশকাচের নিচে থাকা ম্যাচগুলোর মধ্যে আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচটিই এযাবৎকালের সবচেয়ে ‘হাই-প্রোফাইল’। সম্প্রতি তুরস্কে হয়ে যাওয়া দুটি ম্যাচও ফিফার সন্দেহের তালিকায় ঢুকেছে। এর একটি ম্যাচে সাতটি পেনাল্টি দেওয়া হয়েছিল, একটি পেনাল্টি আবার নিতে দেওয়া হয়েছে দুবার! ওই ম্যাচের ছয় কর্মকর্তাকে এরই মধ্যে সাময়িক নিষিদ্ধও করেছে ফিফা।
ফুটবলে ম্যাচ পাতানো নিয়ে ফিফার উদ্বেগ বেড়েই চলেছে। সাধারণত ‘লো-প্রোফাইল’ ম্যাচগুলোই বাজিকরেরা বেছে নেয় ম্যাচ পাতানোর জন্য। চলে কোটি টাকার বাজির ব্যবসা। ফিফাও কোমর বেঁধে মাঠে নেমেছে। ইন্টারপোলের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে। এ জন্য আগামী ১০ বছরে ইন্টারপোলকে ২ কোটি ইউরো দেবে ফিফা।

No comments

Powered by Blogger.