দক্ষিণ আফ্রিকাতেই ফিরছেন কারস্টেন?

গ্যারি কারস্টেনের হাত ধরেই সাফল্যের স্বর্ণশিখরে উঠেছে ভারত। আইসিসির টেস্ট র্যাঙ্কিংয়ে শীর্ষস্থানটা আগেই দখল করেছিল তারা। আর ২৮ বছর পর বিশ্বকাপটা জিতে ওয়ানডে ক্রিকেটেও সগর্বে ঘোষণা করেছে নিজেদের শ্রেষ্ঠত্ব। ভারতকে এই অভূতপূর্ব সাফল্য এনে দেওয়ার পর এবার হয়তো আবার নিজ দেশেই ফিরে যাচ্ছেন কারস্টেন। শিগগিরই হয়তো দক্ষিণ আফ্রিকার নতুন কোচ হিসেবে দেখা যাবে সাবেক এই প্রোটিয়া ওপেনারকে।
দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের সুদিন ফিরিয়ে আনতে কারস্টেন আবার কোচ হিসেবে দায়িত্ব নেবেন—এমন কথা গত দুই মাসে বেশ কয়েকবারই শোনা গেছে। তবে খুব জোরালো ভিত্তি ছিল না সেসব কথাবার্তার। তবে এবার আর গুজব নয়। আগামীকাল সোমবারই হয়তো দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড নতুন কোচ হিসেবে কারস্টেনের নাম ঘোষণা করবে বলে রিপোর্ট করেছে দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যম। কারস্টেনের সহকারী হিসেবে দেখা যেতে পারে আরেক প্রোটিয়া কিংবদন্তি অ্যালান ডোনাল্ডকে।
কারস্টেন ও ডোনাল্ডের এই প্রত্যাবর্তনকে প্রোটিয়া ক্রিকেটের জন্য বিরাট এক অগ্রগতি হিসেবে বর্ণনা করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক কেপলার ওয়েসেলস। তিনি বলেছেন, ‘কোচ হিসেবে কারস্টেনের নিয়োগটা দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের জন্য অনেক সুফল বয়ে আনবে। ভারতে গিয়ে সে অবিশ্বাস্য রকমের সাফল্য পেয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে একজন কোচের কী ধরনের দায়িত্ব থাকে, কারস্টেন সে সম্পর্কে বেশ ভালোই জানে। আর সে সবার সঙ্গেই খুব ভালোভাবে কাজ করতে পারে। অ্যালান ডোনাল্ডও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ জানিয়ে আসছিল অনেক আগে থেকেই। সে-ও যে এখানে অনেক অবদান রাখতে পারবে, সে ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই।

No comments

Powered by Blogger.