প্রথমবারের মতো যুক্তরাজ্যের অ্যাপাচি হেলিকপ্টারের ব্যবহার

সামরিক জোট ন্যাটো লিবিয়া অভিযানে প্রথমবারের মতো যুক্তরাজ্যের অ্যাপাচি ও ফ্রান্সের গ্যাজেল হেলিকপ্টার ব্যবহার করেছে। গতকাল শনিবার এ দুটি হেলিকপ্টার দিয়ে লিবিয়ায় হামলা চালানো হয়।
ন্যাটো গতকাল এক বিবৃতিতে জানায়, শনিবারই প্রথম লিবিয়া অভিযানে অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহার করা হয়। এই হেলিকপ্টার ব্যবহার করে মুয়াম্মার গাদ্দাফির অনুগত সেনাদের সামরিক যান ও রসদ লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। তবে ঠিক কোন জায়গায় এই হামলা চালানো হয়েছে, তা উল্লেখ করা হয়নি।
লিবিয়া অভিযানে ব্যবহারের জন্য যুক্তরাজ্য এই অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহ করে। ফ্রান্স সরবরাহ করেছে গ্যাজেল ও টাইগার হেলিকপ্টার। গতকালের অভিযানে ফ্রান্সের গ্যাজেল হেলিকপ্টারও প্রথমবারের মতো অংশ নেয়।
ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, অ্যাপাচি হেলিকপ্টার লিবিয়ায় সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে নিরাপদে ফিরে এসেছে। তবে হামলার লক্ষ্যবস্তু সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি। তবে যুক্তরাজ্যের স্থানীয় সংবাদ সংস্থা পিএর খবরে বলা হয়, অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহার করে লিবিয়ার তেলসমৃদ্ধ উপকূলীয় শহর ব্রেগারের কাছে একটি রাডার স্টেশন ও তল্লাশিচৌকিতে রাতভর হামলা চালানো হয়।
ফ্রান্সের সামরিক বাহিনীর একজন মুখপাত্র থিয়েরি ব্রুকহার্ড বলেন, হেলিকপ্টার দিয়ে ২০টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। হেলিকপ্টার থেকে গুলিও করা হয়।
এদিকে চীন প্রথমবারের মতো লিবিয়ার বিদ্রোহীদের সঙ্গে যোগাযোগ করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই জানান, সম্প্রতি কাতারে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং ঝিলিয়াং লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) নেতা মুস্তাফা আবদুল জলিলের সঙ্গে দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। তাঁরা মূলত বর্তমান পরিস্থিতি নিয়েই মতবিনিময় করেন।
হং লেই বলেন, ‘লিবিয়া বিষয়ে চীন সুস্পষ্ট অবস্থানে রয়েছে। আমরা আশা করি, রাজনৈতিকভাবে এই সমস্যার সমাধান হবে। আর লিবিয়ার জনগণই লিবিয়ার ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবে।’ রাষ্ট্রদূত ঝাং ঝিলাং কোথায় ও কবে এনটিসির নেতা জলিলের সঙ্গে আলোচনা করেন, তা উল্লেখ করেননি হং লেই।

No comments

Powered by Blogger.