অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিল ভারত

আন্তর্জাতিক ম্যাচ হিসেবে গণ্য করা হচ্ছে না আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতি ম্যাচগুলো। তা না হলে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার সর্বনিম্ন ইনিংসের রেকর্ডটা আজ লিখতে হতো নতুনভাবে। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার সর্বনিম্ন রানের ইনিংসটি ৭০ রানের। আর আজ ভয়াবহ ব্যাটিং ব্যর্থতার মধ্য দিয়ে মাত্র ৬৫ রানেই শেষ হয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। অসিদের গুঁড়িয়ে দিয়ে ২৪৩ রানের বিশাল ব্যবধানের জয় পেয়েছে ভারত। পাঁচ ওভার বল করে মাত্র ১৮ রানের বিনিময়ে পাঁচটি উইকেট নিয়েছেন উমেশ যাদব।
জয়ের জন্য ৩০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেননি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ফিলিপ হিউজ ও অ্যাডাম ভোগেস ছাড়া আর কেউই পেরোতে পারেননি দুই অঙ্কের কোটা। দলের পক্ষে সর্বোচ্চ ২৩ রান করেছেন হিউজ। ভোগেসের ব্যাট থেকে এসেছে ১৪ রান। বাকি সবাই ছিলেন আসা-যাওয়ার মধ্যে। প্রস্তুতি ম্যাচে মাত্র ২৪ ওভার পর্যন্তই ব্যাট করতে পেরেছে অসিরা।
এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ভারতের শুরুটাও হয়েছিল ব্যাটিং বিপর্যয় দিয়ে। মাত্র ৫৫ রান জমা করতেই পাঁচ উইকেট হারিয়েছিল ভারত। সেই পর্যায় থেকে তারা যে ৩০০ রান ছাড়িয়ে যেতে পারবে, সেটা হয়তো তখন কেউই অনুমান করতে পারেননি। কিন্তু সবাইকে তাক লাগিয়ে দিয়ে সেই কাজটাই করেছেন দিনেশ কার্তিক ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ষষ্ঠ উইকেটে ২১১ রানের অসাধারণ এক জুটি গড়ে ভারতকে ৩০৮ রানের বড় সংগ্রহ এনে দিয়েছেন এই দুই ব্যাটসম্যান। ১৪৬ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন কার্তিক। ধোনির ব্যাট থেকে এসেছে ৯১ রান। অস্ট্রেলিয়ার পক্ষে দুটি করে উইকেট পেয়েছেন মিচেল স্টার্ক ও ক্লিন্ট ম্যাককে।

No comments

Powered by Blogger.