বেশি সাবানে বাড়ে ক্যান্সারের শঙ্কা!

পরিচ্ছন্নতার ঝোঁকে খুব বেশি সাবানের ব্যবহার শরীরের জন্য ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ। সাবান, শ্যাম্পু, টুথপেস্টের মধ্যে উপস্থিত যৌগ ট্রাইকোস্যান লিভার ফাইব্রোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম কারণ রূপে কাজ করে। সম্প্রতি এক গবেষণায় প্রকাশ পেয়েছে চমকে দেয়া এই তথ্য।
দীর্ঘদিন ধরে বেশি পরিমাণে সাবান, শ্যাম্পু ব্যবহার করলে এই বস্তুগুলোর অন্যতম সাধারণ অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ট্রাইকোস্যান উপকারের বদলে অপকার করতে শুরু করে। লিভারের টক্সিসিটি বাড়িয়ে তোলে।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্যান দিয়েগো স্কুল অফ মেডিসিনের অধ্যাপক রবার্ট টার্কি জানিয়েছেন ট্রাইকোস্যান যখন একই কার্যক্ষমতা সম্পন্ন অনান্য যৌগের সঙ্গে মিশে থাকে তখন ক্ষতির আশঙ্কা আরো বেড়ে যায়।
গবেষকরা ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন ট্রাইকোস্যান লিভারের কার্যক্ষমতা বহুলাংশে কমিয়ে ফেলে।
ছয় মাস ধরে কিছু ইঁদুরকে ট্রাইকোস্যানের সংস্পর্শে রাখার পর দেখা গেছে তাদের লিভার ক্যান্সারের আশঙ্কা ভীষণভাবে বেড়ে গেছে। লিভারজুড়ে বিশাল বড় বড় টিউমার জন্ম নিয়েছে।
এই গবেষণা অনুযায়ী ট্রাইকোস্যান লিভারের মধ্যে অবস্থিত অ্যান্ড্রোস্টেন রিসেপটরগুলোকে নষ্ট করে ফেলে। এই রিসেপটরগুলো আসলে এক ধরণের প্রোটিন যা শরীরে ফরেন পার্টিকাল তাড়াতে সাহায্য করে।
এর ফলে লিভারকোষলোর অনিয়মিত বিভাজন শুরু হয়। কোষগুলো ফাইব্রোটিক হয়ে পড়ে। লিভারে লাগাতার ফাইব্রোসিস টিউমার তৈরি করে।
শ্যাম্পু, সাবান, টুথপেস্টের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ব্যাকটেরিয়া প্রতিরোধী হিসাবে ট্রাইকোস্যানের ব্যবহার সর্বাধিক।

No comments

Powered by Blogger.