সবচেয়ে বেশি দাস ভারতে, বাংলাদেশ ৯ম

বিশ্বে প্রায় তিন কোটি ৫৮ লাখ লোক দাস হিসেবে বাস করে। সবচেয়ে বেশি দাস বাস করে ভারতে। বাংলাদেশ রয়েছে নবম স্থানে। এছাড়া মরিতানিয়া, উজবেকিস্তান, কাতারেও বিপুলসংখ্যক দাস বাস করে। অস্ট্রেলিয়াভিত্তিক মানবাধিকার সংস্থা ‘ওয়াক ফ্রি ফাউন্ডেশন’ এই তালিকা প্রকাশ করেছে।
সংস্থাটির হিসেবে, গত বছর দাসের সংখ্যা ছিল দুই কোটি ৯৮ লাখ। এবার তথ্য সংগ্রহ ব্যাপকতর হওয়ায় দাসের সংখ্যা বেড়েছে বলে জানানো হয়েছে। বাধ্যতামূলকভাবে শ্রম, পতিতাবৃত্তি, ঋণের জালে আবদ্ধ থাকা লোকদের দাস হিসেবে অভিহিত করা হয়েছে। এসব লোক স্বাধীনভাবে কোথায় যেতে পারে না, এমনকি বিয়ে পর্যন্ত করতে পারে না। তাদেরকে বিভিন্নভাবে শোষণ করা হয়। তাদের ওপর চালানো হয় নানা নির্যাতন।
গতবারের মতো এবারো দাসের সংখ্যার দিক থেকে ১৬৭টি দেশের মধ্যে ভারত শীর্ষে রয়েছে। দেশটির ১২৫ কোটি লোকের মধ্যে দাস রয়েছে এক কোটি ৪৩ লাখ।
ভারতের পর সবচেয়ে বেশি দাস রয়েছে চীনে। সেখানে দাসের সংখ্যা ৩২ লাখ। এর পর রয়েছে পাকিস্তান (২১ লাখ), উজবেকিস্তান (১২ লাখ), রাশিয়া (১০ লাখ ৫০ হাজার), নাইজেরিয়া (আট লাখ ৩৪ হাজার), কঙ্গো (সাত লাখ ৬২ হাজার), ইন্দোনেশিয়া (সাত লাখ ১৪ হাজার), বাংলাদেশ (ছয় লাখ ৮০ হাজার ৯০০), থাইল্যান্ড (চার লাখ ৭৫ হাজার ৩০০)।
জনসংখ্যা হারের দিক থেকে মৌরিতানিয়ায় সবচেয়ে বেশি দাস রয়েছে। দেশটির ৩৯ লাখ লোকের ৪ শতাংশই দাস। ভারতে দাস রয়েছে এক দশমিক ১৪ শতাংশ।

No comments

Powered by Blogger.