রাশিয়াকে সুস্পষ্ট বার্তা দেয়া হয়েছে

অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি বাড়ানোর অঙ্গীকারের মাধ্যমে শেষ হল বিশ্বের ধনী দেশগুলোর অর্থনৈতিক জোট জি২০ শীর্ষ সম্মেলন। ২০১৮ সালের মধ্যে সদস্য দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি কমপক্ষে ২.১ শতাংশ বাড়াবে এবং বিশ্ব অর্থনীতিতে অন্তত ২ ট্রিলিয়ন ডলার অবদান রাখবে। অস্ট্রেলিয়ার ব্রিসবনে অনুষ্ঠিত ওই সম্মেলনে রোববার এই ঘোষণার মাধ্যমে আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট। বিবিসির প্রতিবেদনে বলা হয়, এবারের সম্মেলনে অস্ট্রেলিয়া অর্থনৈতিক ইস্যুকে প্রধান এজেন্ডায় রাখলেও বারবার আলোচনার কেন্দ্রে উঠে এসেছে ইউক্রেন সংকটে রাশিয়ার অবস্থান। রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের ভূমিকার কঠোর সমালোচনা করেন বিশ্বনেতারা। সম্মেলন সমাপ্তির আগেই অনুষ্ঠানস্থল ত্যাগ করেন পুতিন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, দুদিনের এ সম্মেলনে রাশিয়াকে অত্যন্ত সুস্পষ্ট বার্তা দেয়া হয়েছে। ইউক্রেনে হস্তক্ষেপ বন্ধ করা না হলে আরও নিষেধাজ্ঞার ঝুঁকির কথা দেশটিকে সুস্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে। তিনি রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, জি২০ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা আগামী কয়েক মাস বা বছরগুলোতে কি করতে যাচ্ছে তা রাশিয়াকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে। এদিকে সম্মেলনে ইউক্রেনের সংকট নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন পশ্চিমা নেতাদের তীব্র সমালোচনার মুখে পড়েন। সম্মেলনে বৈশ্বিক অর্থনীতি ঢেলে সাজানো নিয়ে বিতর্কের পাশাপাশি ভূ-রাজনৈতিক টানাপোড়েনও স্পষ্ট হয়ে ওঠে। সাধারণত এমন সম্মেলনে আয়োজক দেশের নেতাই আগে গণমাধ্যমে বক্তব্য দেন।
তবে ব্রিসবেন সম্মেলনে পুতিন প্রচলিত নিয়ম ভেঙে আয়োজক দেশের নেতার বক্তব্যের আগেই গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। পুতিন বলেন, কিছু বিষয়ে আমাদের মতের মিল হয়নি। তবে আলোচনা ছিল সম্পূর্ণ, গঠনমূলক ও খুবই সহায়ক। তিনি এ সম্মেলন আয়োজনের জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটকে ধন্যবাদও জানান। এদিকে সম্মেলন শেষ হওয়ার আগেই অস্ট্রেলিয়া ছেড়ে যান রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, শনিবার শুরু হওয়া দুদিনের এ সম্মেলনের আনুষ্ঠানিক ইশতেহার ঘোষণার আগেই রোববার অস্ট্রেলিয়া ছাড়েন পুতিন। ইউক্রেন-সংকট নিয়ে শনিবার সম্মেলনের প্রথম দিনেই পশ্চিমাদের তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। এর আগে কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের সঙ্গে তার উত্তপ্ত বাক্যবিনিময় হয়। কানাডার প্রধানমন্ত্রী তাকে গেট আউট অব ইউক্রেন বলে মন্তব্য করার পর এ ঘটনা ঘটে বলে জানা গেছে। তবে হার্পারের মুখপাত্র জ্যাসন ম্যাকডোনাল্ড দাবি করেন যে- কানাডীয় নেতা পুতিনকে বলেন, আমার মনে হয় আপনার সঙ্গে আমার করমর্দন করা দরকার তবে আপনাকে আমার একটি কথা বলার আছে- ইউক্রেন থেকে আপনার বেরিয়ে যাওয়া দরকার। এদিকে এশিয়ার বৃহত্তম শক্তি চীন ২০১৬ সালে জি-২০ সম্মেলন আয়োজন করবে। ব্রিসবেনে দুদিনের জি-২০ সম্মেলনের পর রোববার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট এ কথা বলেন। অস্ট্রেলিয়ার কাছ থেকে তুরস্ক জি-২০ গ্র“পের সভাপতির দায়িত্ব পেল। আগামী বছর আনতোলিয়ায় জি-২০ গ্র“পের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে ২০১৬ সালের সম্মেলন হবে চীনে। এএফপি।
২০১৬ সালে জি-২০ শীর্ষ সম্মেলন হবে চীনে
অস্ট্রেলিয়ার কাছ থেকে তুরস্ক জি-২০ গ্র“পের সভাপতির দায়িত্ব পেল। আগামী বছর আনতোলিয়ায় জি-২০ গ্র“পের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে ২০১৬ সালের সম্মেলন হবে চীনে

No comments

Powered by Blogger.