ফার্ক বিদ্রোহীদের সঙ্গে আলোচনা স্থগিত

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চোকো প্রদেশে রোববার সেনাবাহিনীর এক জেনারেল নিখোঁজ হওয়ার পর বামপন্থী ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করেছে সরকার। সোমবার এএফফি এ খবর দিয়েছে। সেনাবাহিনীর কর্মকর্তারা জানান, উত্তরাঞ্চলের চোকো প্রদেশে বিদ্রোহীরা ব্রিগেডিয়ার জেনারেল রুবেন দারিও আলজেট মোরাকে অপহরণ করেছে।
প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোষ তার টুইটার বার্তায় বলেছেন, ব্রিগেডিয়ার জেনারেল রুবেন আলজেটকে অপহরণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনি প্রতিরক্ষামন্ত্রী জুয়ান কার্লোস পিনজনকে ঘটনা তদন্তে চোকো শহরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট বলেন, আমরা অপহরণকারীদের (লক্ষণ দেখে মনে হচ্ছে ফার্ক বিদ্রোহীরা জড়িত) যত দ্রুত সম্ভব তাকে নিরাপদে ও সুস্থ অবস্থায় মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি। গত পাঁচ দশকের সংঘাত বন্ধে ফার্ক ও সরকার গত দুই বছর ধরে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে কোনো অস্ত্রবিরতির ঘোষণা এখন পর্যন্ত আসেনি। প্রেসিডেন্ট সান্তোষ বলেন, আরেক দফা বৈঠকের জন্য আলোচকদের আগামীকাল হাভানায় যাওয়ার কথা ছিল। তবে আমি তাদের সেখানে যেতে নিষেধ করব এবং অপহৃতদের মুক্তি দেয়া না পর্যন্ত আলোচনা স্থগিত থাকবে।
কলম্বিয়ায় ১৯৬৪ সালে গেরিলা সংগঠনটি গঠিত হয়। সংগঠনটির এখন প্রায় ৮ হাজার যোদ্ধা রয়েছে। দেশটিতে সশস্ত্র সংঘাতে গত পাঁচ দশকে কমপক্ষে দুই লাখ ২০ হাজার লোক নিহত হয়েছে।
ব্রিগেডিয়ার জেনারেল আলজেট উত্তরাঞ্চলের চোকো প্রদেশে আতরাতো নদীতে নৌকায় ভ্রমণ করছিলেন। তিনি প্রদেশের রাজধানী কুইদোর ১৫ কিলোমিটার দূরে লাস মার্সিডিজ নামক একটি গ্রামে স্থানীয়দের সঙ্গে কথা বলার জন্য থামেন। তিনি সেখানে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই বিদ্রোহীরা ফার্কের ৩৪তম ডিভিশনের সদস্য বলে ধারণা করা হচ্ছে। সেনাবাহিনী জানায়, বিদ্রোহীরা তার শরীর তল্লাশি করে এবং তাকেসহ আরও দুই ব্যক্তি আইনজীবী গ্লোরিয়া উরেগো ও ক্যাপ্টেন জর্গ রডরিগেজ কন্টেরাসকে অপহরণ করে।

No comments

Powered by Blogger.