ছাত্রীর ছবি যেভাবে পর্নো সাইটে

যুক্তরাজ্যে ২০ বছর বয়সী এক ছাত্রীর ফেসবুক প্রোফাইলে দেয়া ছবি চুরি করে পর্নো ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয়া হয়েছে। ব্যাপারটি দেখতে পান মেয়েটির মায়ের এক বন্ধু। পরে বিষয়টি নজরে আসে গ্রেস মার নামের মেয়েটির। এ ধরনের বিব্রতকর বিড়ম্বনার শিকার হয়ে এখন তিনি অন্য মেয়েদের আহ্বান জানিয়েছেন তাদের ছবির ‘প্রাইভেসি’ বা গোপনীয়তা নিশ্চিত করার পর ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে দিতে। এ খবর দিয়েছে ডেইলি মেইল। যুক্তরাজ্যের বার্মিংহ্যামের অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষার শিক্ষার্থী গ্রেস মারের তিনটি ছবি ব্যবহার করে বিজ্ঞাপন দেয়া হয়েছে একটি পর্নোসাইটে। তার মায়ের এক বন্ধু তাকে বিষয়টি সম্পর্কে জানান। গত মাসে ইন্টারনেট ব্রাউজ করতে গিয়ে তিনি ছবিটি দেখতে পান। বুধবার বিষয়টি সম্পর্কে জানতে পারেন গ্রেস মার নিজে। এখন তিনি অন্য মেয়েদের আহ্বান জানিয়েছেন নিজ নিজ ফেসবুক প্রোফাইলের প্রাইভেসি সেটিংস নিয়ে, যাতে তারা আরও বেশি সচেতন হয়। তিনি বলেন, সবে বিশ্ববিদ্যালয়ের নতুন বর্ষে যাওয়ার পরই এ ঘটনা ঘটলো।

আমার মায়ের এক বন্ধু আমাকে ফোন দিয়ে বিষয়টি জানান। তিনি আবার একটি কম্পিউটার কোম্পানিতে কাজ করেন। তিনি আমাকে জানান, আমার ফেসবুকে দেয়া ছবি প্রাপ্তবয়স্কদের জন্য পর্নো বিজ্ঞাপনে ব্যবহার করা হচ্ছে। ঠিক কোন ওয়েবসাইটের বিজ্ঞাপন এটি, তা ওই ব্যক্তি জানাননি। তবে বলেছেন, এটা এমন এক ওয়েবসাইট যেটার সঙ্গে তুমি কিছুতেই যুক্ত হতে চাইবে না। তিনি বলেন, বিষয়টি শুনে আমি প্রথমে বেশ বিব্রত হয়ে পড়ি, এবং পরে বেশ দুশ্চিন্তাগ্রস্থ হয়ে উঠি। আমার মতো একই অবস্থা মায়েরও। আমি চাই না কেউ আমার ছবি ফেসবুক থেকে নিয়ে তা সম্পাদনা করে কোনো পর্নোসাইটের জন্য ব্যবহার করুক। অন্তত ২ থেকে ৩টি ছবি ব্যবহার করা হয়েছে। এরকম বিব্রতকর ঘটনার সম্মুখীন হয়ে গ্রেস মার এখন নিজের ফেসবুক প্রোফাইলের প্রাইভেসি সেটিংস হালনাগাদ করছেন। তিনি অন্য নারীদেরও একই আহ্বান জানান। একই সঙ্গে তাদের ফেসবুক পাসওয়ার্ড মাসে একবার করে হলেও পরিবর্তন করার পরামর্শ দেন।

No comments

Powered by Blogger.