যুক্তরাষ্ট্রে স্যান্ডির আঘাত- বিপর্যস্ত উত্তর-পূর্বাঞ্চল ঘুরে দাঁড়াচ্ছে by ইব্রাহীম চৌধুরী

ঘূর্ণিঝড় স্যান্ডির আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের নগর-জনপদ ঘুরে দাঁড়াতে শুরু করেছে। প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার সবচেয়ে ক্ষতিগ্রস্ত নিউজার্সি রাজ্যের দক্ষিণাঞ্চল সফর করেছেন।


এ সময় রাজ্যের রিপাবলিকান গভর্নর ক্রিস ক্রিস্টি ওবামার পাশে ছিলেন। তাঁরা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরকারি সহযোগিতা অব্যাহত থাকবে বলে ঐক্যবদ্ধভাবে দুর্গত মানুষকে আশ্বাস দিয়েছেন। এদিকে স্যান্ডির আঘাতে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪।
নিউজার্সির ছোট ও মাঝারি শহরগুলোর কিছু কিছু সড়ক এখনো বন্ধ রয়েছে। তবে বড় বড় মহাসড়কে উপড়ে পড়া গাছ এবং বিদ্যুতের খুঁটি সরিয়ে নেওয়া হয়েছে। বুধবার রাত পর্যন্ত বিচ্ছিন্ন বিদ্যুৎ-ব্যবস্থার ৩০ শতাংশ পুনঃসংযোগ দেওয়া সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে। ১০টি অঙ্গরাজ্য থেকে পরিচ্ছন্নতাকর্মী নিউজার্সিতে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। নিউইয়র্ক ও নিউজার্সির প্রধান প্রধান বিমানবন্দর ক্রমান্বয়ে খুলে দেওয়া হচ্ছে। বাস ও ট্রেন চলাচল শুক্রবারের মধ্যেই অনেকটা স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করা হচ্ছে। প্রতিটি নগরকেন্দ্র থেকে পুনরুদ্ধার ও পুনর্বাসন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে নাগরিকদের নিয়মিত অবহিত করা হচ্ছে। ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট (ফেমা) বিপর্যস্ত অঞ্চলে পূর্ণ তৎপর রয়েছে। দুর্গত মানুষের যেকোনো প্রয়োজনে নিউ জার্সিতে ফেমার দুই হাজার কর্মচারী সার্বক্ষণিক প্রস্তুত রয়েছেন বলে জানানো হয়েছে।
ওবামা-ক্রিস্টি পাশাপাশি: এদিকে বর্ধিত সরকারি ব্যয়ের বিরুদ্ধে সদা সোচ্চার নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি তাঁর রাজ্যের মানুষের দুর্দিনে নিজের কট্টর রাজনৈতিক অবস্থান থেকে সরে এসে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়েছেন। দুর্গত এলাকা সফরের সময় ওবামার সঙ্গে ছিলেন গভর্নর ক্রিস্টি। দুর্গত মানুষের কষ্ট অনুধাবনে ওবামার আন্তরিকতার প্রশংসা করেন তিনি। তাঁরা আটলান্টিক সিটির ক্ষতিগ্রস্ত বাসিন্দা ও উদ্ধারকর্মীদের সঙ্গে কথা বলেছেন। ওবামা পুনর্বাসনের দীর্ঘ প্রক্রিয়ায় সরকারি সাহায্য অব্যাহত থাকবে বলে দুর্গত মানুষকে আশ্বস্ত করেন।
ক্ষতিগ্রস্ত মানুষকে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দেন ওবামা। তিনি বলেন, তাঁর সরকার ক্ষতিগ্রস্ত লোকজনের পাশে আছে। ক্ষতিগ্রস্ত লোকজন যে পর্যন্ত স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে না পারবেন, সে পর্যন্ত তাঁদের সব ধরনের সহায়তা করা হবে।
ওবামা জানান, এই মুহূর্তে সবচেয়ে বেশি নজর দেওয়া হচ্ছে নিউজার্সি ও নিউইয়র্কের লোয়ার ম্যানহাটন ও লং আইল্যান্ডের দিকে। এ ছাড়া কানেকটিকাট ও ভার্জিনিয়ার পরিস্থিতি নিয়েও উদ্বেগ জানিয়েছেন তিনি। ওবামা বলেন, বিদ্যুৎ ফিরিয়ে আনাটাই এখন মূল লক্ষ্য। এখনো অনেক বাড়িঘর বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। বন্ধ রয়েছে নিউইয়র্কের পাতালরেল। তবে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়েছে। চালু হয়েছে দুটি বিমানবন্দর।
নির্বাচনী প্রচারণা শুরু: এদিকে রমনি ইতিমধ্যে তাঁর নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। গতকাল বৃহস্পতিবার ওবামারও নির্বাচনী প্রচারণা শুরু করার কথা।
বুধবার ওবামা যখন নিউজার্সিতে দুর্গত এলাকা পরিদর্শন করছেন, রিপাবলিকান প্রার্থী রমনি তখন নির্বাচনী প্রচারণায় ফ্লোরিডায় অবস্থান করছেন। নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডায় বুধবার দিনভর প্রচারণায় ব্যস্ত ছিলেন রমনি। নির্বাচনের আগে দুর্গত এলাকা পরিদর্শনে তাঁর কোনো কর্মসূচি নেই। ফ্লোরিডায় দেওয়া বক্তব্যে মিট রমনি দুর্যোগ ব্যবস্থাপনায় রাজ্য সরকারের ভূমিকাকে গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি কেন্দ্রীয় সহযোগিতা পুনরুদ্ধার ও পুনর্বাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মত প্রকাশ করেছেন তিনি। মিট রমনির কট্টর সমর্থক হচ্ছেন নিউজার্সির গভর্নর ক্রিস্টি। প্রেসিডেন্ট ওবামা ও গভর্নর ক্রিস্টির মিলিতভাবে দুর্গত এলাকা সফরকে রিপাবলিকান প্রার্থী রমনির সঙ্গে নিউজার্সির গভর্নরের দূরত্বের ইঙ্গিত বলে মনে করছেন অনেকে। তবে রমনির প্রচারণা-শিবির থেকে এ কথা স্বীকার করা হয়নি।
জরিপে ওবামা এগিয়ে: প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র পাঁচ দিন বাকি। এ সময় রাজনৈতিক মাঠে জনগণের কাছে ডেমোক্রেটিক প্রার্থী প্রেসিডেন্ট ওবামার গ্রহণযোগ্যতা বেড়েছে বলে ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজের সর্বশেষ জনমত জরিপে দেখা গেছে। ঘূর্ণিঝড় আঘাত হানার আগে প্রেসিডেন্ট ওবামা এবং রিপাবলিকান প্রার্থী রমনির জনমত জরিপের ফলাফল ছিল সমানে সমান। কিন্তু সর্বশেষ জরিপে দেখা গেছে, ১০ জনের মধ্যে আটজনই এখন প্রেসিডেন্ট বারাক ওবামার দুর্যোগ ব্যবস্থাপনায় সন্তুষ্ট। তবে জরিপের এই ফলাফল ৬ নভেম্বরের নির্বাচনকে কতটা প্রভাবিত করবে, তা এখনই বলা যাচ্ছে না।
নির্বাচনের মাত্র পাঁচ দিন আগে রাজনৈতিক মাঠে কিছুটা হলেও পরিবর্তন আঁচ করা যাচ্ছে। ঘূর্ণিঝড় স্যান্ডির পর দুর্গত মানুষের সাহায্যার্থে প্রেসিডেন্ট ওবামার ভূমিকা জনগণের কাছে তাঁর ভাবমূর্তি কিছুটা উজ্জ্বল করেছে বলেই সাম্প্রতিক কয়েকটি জনমত জরিপে দেখা গেছে। আগে জনমত জরিপে প্রেসিডেন্ট ওবামা ও রিপাবলিকান প্রার্থী মিট রমনির জনপ্রিয়তা সমান ছিল।

No comments

Powered by Blogger.