ছত্রাকের জীবনরহস্য কী ও কেন?

জেনোম হচ্ছে জীবনের সেই নকশা, যা কোনো জীবের সমস্ত কর্মকাণ্ড ও আচার নিয়ন্ত্রণ করে থাকে। এই নকশার মধ্যেই লুকিয়ে রয়েছে জীবনের ব্যাপ্তি ও প্রকাশ। জেনোম জানা মানেই জীবনরহস্য জানা।


জীবনের এই নকশা সাজাতে দরকার হয় মাত্র চার ধরনের রাসায়নিক পদার্থ—যা ‘এ’ (এডিনিন), ‘টি’ (থায়ামিন), ‘জি’ (গুয়ানিন) ও ‘সি’ (সাইটোসিন) নামে পরিচিত।
জেনোম ধারণ করে জীবের আচার-আচরণ নিয়ন্ত্রণকারী সব জিন। তাই কোনো জীবের জীবনরহস্য উন্মোচনের অর্থ হলো, তার জীবননকশায় এই চারটি অক্ষর কীভাবে সাজানো আছে, তা জেনে যাওয়া। যেমন: মানুষের জীবননকশার ব্যাপ্তি হলো প্রায় ৩০০ কোটি অক্ষর। জীবননকশার এই ব্যাপারটি পৃথিবীর সব জীবের জন্য একইভাবে কাজ করে, শুধু অক্ষরগুলোর পারস্পরিক অবস্থান ভিন্ন।
জেনোম গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা পাট ও ছত্রাকের ওই জীবননকশার বিভিন্ন জিন চিহ্নিত করেছেন। এসব জিন কীভাবে কাজ করে, তা-ও জানা গেছে। ওই জীবননকশায় প্রয়োজনীয় পরিবর্তনের মধ্য দিয়ে কোনো জীব বা উদ্ভিদকে রোগ প্রতিরোধী করে তার জীবনকে নিরাপদ করা যায়। অন্য জীবের আক্রমণ থেকেও একটি জীবকে রক্ষা করা যায়।
কীভাবে কাজে লাগবে এই অর্জন
ফসলের শত্রু ছত্রাক প্রতিরোধ করতে হলে সবার আগে জানতে হয় এটি কোন কোন হাতিয়ার ব্যবহার করে থাকে। ছত্রাকটি কোন হাতিয়ার ব্যবহার করে বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা ফসলের নানা প্রজাতিকে আক্রমণ করে যাচ্ছে। তাই ছত্রাকটি প্রতিরোধে এর জীবন ও কাজ তথা জীবনরহস্য জানতে হয়। ছত্রাকের জিনের নকশাই বলে দেবে একে প্রতিরোধ করার উপায়।
গবেষকেরা শুরুতেই ছত্রাকটির জীবনরহস্য উন্মোচনে এর জীবনচক্র ও আক্রমণের পদ্ধতি পর্যবেক্ষণ করেন। এরপর জীববিদ্যা, তথ্যপ্রযুক্তি ও জৈব তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বের করেছেন জীবনরহস্য। ফসল আক্রমণে ছত্রাকটি যেসব প্রোটিন নেটওয়ার্ক ব্যবহার করে, সেগুলোও খুঁজে বের করেছেন তাঁরা।
২০০২ সালে শুধু যুক্তরাষ্ট্রেই ছত্রাকের আক্রমণে দেড় হাজার কোটি টাকার সয়াবিনের ক্ষতি হয়েছিল। বাংলাদেশে জাতভেদে ৩০ থেকে ৭০ শতাংশ পাটের উৎপাদন ছত্রাকের কারণে কমে যায়। আর সব ফসল মিলিয়ে ক্ষতির পরিমাণ কয়েক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। ছত্রাক প্রতিরোধক জাত উদ্ভাবন করা গেলে ওই ক্ষতি থেকে বেঁচে যাবে বিশ্ব।

No comments

Powered by Blogger.