ঘুরে দাঁড়াতে পারবেন রমনি?

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি বেফাঁস মন্তব্য করে দলের মধ্যেই সমালোচিত হচ্ছেন। একে কাজে লাগিয়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বারাক ওবামার শিবির এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।


সাম্প্রতিক বেশ কটি জনমত জরিপে এমনিতেই পিছিয়ে পড়েছেন রমনি। তার মধ্যে বেফাঁস মন্তব্যের ধাক্কা। তাই প্রশ্ন উঠেছে, রমনি কী ঘুরে দাঁড়াতে পারবেন?
গত সোম ও মঙ্গলবার প্রকাশিত ভিডিওচিত্রে দেখা যায়, গত মে মাসে ফ্লোরিডায় নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে রমনি মন্তব্য করেন, ‘প্রায় অর্ধেক মার্কিন নাগরিক ওবামাকে সমর্থন করেন। কারণ, তাঁরা সরকারের ওপর নির্ভরশীল। এসব লোক কোনো কর দেন না।’
রমনির এমন মন্তব্য তাঁর নিজের তো বটেই, সিনেট নির্বাচনে দলীয় প্রার্থীদেরও সমস্যায় ফেলেছে। কানেকটিকাট অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির সিনেট প্রার্থী লিন্ডা ম্যাকমাহন প্রেসিডেন্ট প্রার্থী রমনির এমন মন্তব্যে শঙ্কিত। এক বিবৃতিতে লিন্ডা ম্যাকমাহন বলেন, রমনির মন্তব্যের সঙ্গে তিনি একমত নন। সরকারি সেবার ওপর নির্ভরশীল ৪৭ শতাংশ মার্কিন নাগরিক রমনির বেফাঁস মন্তব্যের শিকার হয়েছেন।
কয়েক দিন ধরে মার্কিন নির্বাচনী প্রচারণা রমনির এই বেফাঁস মন্তব্যকেই কেন্দ্র করে ঘুরপাক খাচ্ছে। ওবামার শিবির বলছে, রমনির এমন মন্তব্য মার্কিন জনগোষ্ঠীকে অপমান করার শামিল।
তবে রমনি তাঁর বক্তব্যের পক্ষে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছেন। নানা অজুহাত তুলছেন। কিন্তু তা তাঁর ঘুরে দাঁড়াতে কতটা সহায়ক হবে তা প্রশ্নসাপেক্ষ।
তবে কট্টরপন্থীরা মনে করেন, রমনি সোজাসাপ্টা সত্য কথা বলেছেন। এতে কারও কষ্ট পাওয়া উচিত নয়। তারা ওবামাকে সংকীর্ণবাদী বলে মন্তব্য করেন। কিন্তু কট্টরপন্থী জ্যেষ্ঠ নেতা বিল ক্রিস্টল রমনির মন্তব্যকে ‘উদ্ধত ও নির্বোধ’ বলে উল্লেখ করেন। তবে তিনি মনে করেন, রমনিরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া উচিত। রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.