ব্লগ থেকে...

নির্বাচিত প্রস্তাব সাধারণ মানুষের আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বাড়িভাড়া আইন হওয়া জরুরি হয়ে পড়েছে। ঢাকা সিটি করপোরেশনের ওয়েবসাইটে মহানগরকে ১০টি অঞ্চলে ভাগ করে বাড়িভাড়ার একটা তালিকা দেওয়া আছে, যা কেউ দেখে না।


বাড়ির মালিক-ভাড়াটে কেউই জানেন না, করপোরেশন থেকে জানানোর উদ্যোগও নেওয়া হয় না। আইনে আছে, ভাড়া দেওয়ার দুই বছরের মধ্যে বাড়িভাড়া বাড়ানো যাবে না। এক মাসের বেশি অগ্রিম নেওয়া যাবে না। প্রতি মাসে ভাড়াটেকে বাড়িভাড়ার রসিদ দিতে হবে, কিন্তু বাড়িওয়ালা কর্তৃক এসব মানা হচ্ছে না। বাড়িভাড়ার রসিদ না দেওয়ার কারণ, কোনো ভাড়াটে যাতে আইনি সহায়তা না নিতে পারেন। তাই বাধ্যতামূলক বাড়িভাড়ার রসিদ দেওয়ার ব্যাপারে আইন করতে হবে।
আল মাসঊদ খান
masud700@live.com

নির্বাচিত আহ্বান
সাধারণ মানুষ যেন পুতুল হয়ে বেঁচে আছি। রাজনৈতিক নেতা, শিক্ষক, চিকিৎসক, পরিবহন শ্রমিক ও মালিক, ভেজাল খাবার বিক্রেতা—সবার হাতে আমাদের নিয়তি বন্দী। মাছে মাছি বসে না, ফল পচে না। আপেল-মাল্টা এক মাস ঘরে থাকলেও জাদুকরি শক্তিতে সতেজ থাকে। দেশি আমের ক্ষেত্রেও একই দৃশ্য। এই স্বস্তিকর অবস্থা থেকে পরিত্রাণ চাই। আসুন, সবাই একসঙ্গে কাজ করে মাছে আবার মাছি ফিরিয়ে আনি। ফলে পচন ধরানোর চেষ্টা করি। নিত্যপণ্য কেনার সময় যতটা সম্ভব নিশ্চিত হয়ে কিনি। আর বাজারের তৈরি খাবার খাওয়া বাদ দিই। অনেক দুরূহ কাজ, তার পরও যেন শুরু করি আমরা। আমি বদলাতে শুরু করেছি। কীভাবে জয় হবে জানা নেই, তবে শুরুটা হোক ব্যক্তিগত যাচাই-বাছাই আর প্রতিবাদ দিয়ে।
কামরুন নাহার
parmitaparvin@gmail.com

নিজের মত দিন... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 হাসপাতালে জরুরি চিকিৎসাসেবা কেন পাব না?
 যানজটমুক্ত ঢাকা চাই
 বাড়িভাড়া নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ চাই
 সাইবার অপরাধমুক্ত দেশ চাই

No comments

Powered by Blogger.