নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদারে সম্মত ঢাকা ও হ্যানয়

বাংলাদেশ ও ভিয়েতনাম অর্থনীতি, বাণিজ্য ও বিনিয়োগ, তথ্য-যোগাযোগ এবং কৃষি খাতের পাশাপাশি নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদার করতে সম্মত হয়েছে। খবর বাসসের। ভিয়েতনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের ঐতিহাসিক সফর শেষে গতকাল রোববার হ্যানয়ে এক যৌথ ইশতেহারে বলা হয়,


‘উভয় পক্ষ সব পর্যায়ে প্রতিনিধিদল বিনিময়, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় এবং আন্তদেশীয় অপরাধ ও মানব পাচারের বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদারে সম্মত হয়েছে।’
ইশতেহারে আরও বলা হয়, ভবিষ্যতে দ্বিপক্ষীয় সহযোগিতার জন্য দিকনির্দেশনা তৈরিতে এবং পর্যালোচনার জন্য যত দ্রুত সম্ভব ভিয়েতনাম-বাংলাদেশ যৌথ কমিশনের দ্বিতীয় বৈঠক এবং দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে প্রথম রাজনৈতিক পরামর্শমূলক বৈঠক আয়োজনে ঢাকা ও হ্যানয় সম্মত হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনামের প্রধানমন্ত্রী তান দুংকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ভিয়েতনামের প্রধানমন্ত্রী আনন্দের সঙ্গে এ আমন্ত্রণ গ্রহণ করেন। শেখ হাসিনা ভিয়েতনাম কমিউনিস্ট পার্টির মহাসচিবকেও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ইশতেহারে আরও বলা হয়, বাংলাদেশ ও ভিয়েতনাম তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের মধ্যে সম্পর্ক জোরদারে বিশেষ করে ডাক ও টেলিযোগাযোগ খাতে প্রশিক্ষণ এবং ব্যবস্থাপনার অভিজ্ঞতা বিনিময়ে সম্মত হয়। এতে বলা হয়, ঢাকা ও হ্যানয় আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফোরামে দুই দেশের মধ্যকার সহযোগিতা ও ঘনিষ্ঠ সমন্বয়কে খুবই গুরুত্ব দিচ্ছে। এ প্রসঙ্গে উভয় পক্ষ জাতিসংঘ মানবাধিকার পরিষদে (২০১৪-১৬) ভিয়েতনামের প্রার্থিতা ও একই সংস্থায় (২০১৫-১৭) বাংলাদেশের প্রার্থিতাকে সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করে।
লাওসে প্রধানমন্ত্রী: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে গতকাল ভিয়েতনাম থেকে লাওস পৌঁছেছেন। লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা জানানো হয়।
বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনার পর শেখ হাসিনাকে ভিয়েনতিয়ানের ডন চ্যানে এএসইএম ভিলায় নেওয়া হয়। লাওস সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী আজ সোমবার ও কাল মঙ্গলবার নভেম্বরে লাওসের রাজধানীতে অনুষ্ঠেয় সরকার ও রাষ্ট্রপ্রধানদের নবম এশীয় ইউরোপ শীর্ষ সম্মেলনে (এএসইএম-৯) যোগ দেবেন।
ভিয়েতনামের ঐতিহাসিক বাই দিন বৌদ্ধমন্দির পরিদর্শন: প্রধানমন্ত্রী গতকাল ভিয়েতনামের রাজধানী হ্যানয় থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে নিন বিন শহরের বাই দিন বৌদ্ধমন্দির পরিদর্শন করেন। নিন বিন পিপলস কমিটির চেয়ারম্যান বুই ভ্যান থাং প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। কমিউনিস্ট পার্টির প্রাদেশিক সম্পাদক বাই ভান নাম ও মন্দিরের প্রধান এ সময় উপস্থিত ছিলেন।
পার্টি নেতা ও প্যাগোডার ভিক্ষুদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি ও জনগণের সহাবস্থানের চিত্র তুলে ধরেন।
প্রধানমন্ত্রী ৯ নভেম্বর ঢাকায় আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে যোগ দিতে প্যাগোডার প্রধানসহ বৌদ্ধ ভিক্ষু ও রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানান।

No comments

Powered by Blogger.