কমিউনিস্ট পার্টির সম্মেলন ৮ নভেম্বর- পরিবর্তন আসছে চীনের নেতৃত্বে

চীনে কমিউনিস্ট পার্টির ১৮তম জাতীয় সম্মেলন (কংগ্রেস) ৮ নভেম্বর শুরু হচ্ছে। এই সম্মেলনে নতুন নেতাদের নাম ঘোষণা করা হবে। সম্মেলন সামনে রেখে শীর্ষ নেতৃত্বে সম্ভাব্য পরিবর্তন আনার লক্ষ্যে পার্টির কেন্দ্রীয় কমিটির রুদ্ধদ্বার বৈঠক গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে।


রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, বৈঠকে অংশ নেন দলের জ্যেষ্ঠ ৫০০ সদস্য।
কমিউনিস্ট পার্টির সম্মেলনে দলের দুই হাজারের বেশি প্রতিনিধি যোগ দেবেন। চীনের বর্তমান ভাইস প্রেসিডেন্ট শি জিনপিং দেশের পরবর্তী প্রেসিডেন্ট মনোনীত হতে যাচ্ছেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন বর্তমান উপপ্রধানমন্ত্রী লি কেকিয়াং। এই সম্মেলনের মধ্য দিয়েই ক্ষমতা থেকে সরে যাবেন প্রেসিডেন্ট হু জিনতাও এবং প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও।
পর্যবেক্ষকেরা জানান, চীনের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ বলে পরিচিত কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর স্থায়ী কমিটিতে গুরুত্বপূর্ণ পদ লাভের জন্য নেতাদের মধ্যে গোপন প্রতিযোগিতা চলছে। সম্মেলনের প্রাক্কালে চীনের সংবাদমাধ্যম ও ইন্টারনেটে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। বিভিন্ন শহরে পুলিশ ও নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। ‘স্থিতিশীলতা বজায় রাখতে’ নিরাপত্তাবাহিনীকে সাহায্য করছে অন্তত ১৪ লাখ স্বেচ্ছাসেবী।
হংকংয়ের সিটি ইউনিভার্সিটির বিশেষজ্ঞ জোসেফ চেং বলেন, কমিউনিস্ট পার্টির নতুন নেতাদের নামের একাধিক তালিকা সম্ভবত ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। প্রতিযোগিতামূলক নির্বাচন ছাড়াই চীনের ক্ষমতাসীন দল গত ২০ বছর ধরে নেতৃত্বের পরিবর্তন করে আসছে। তবে এবার বো শিলাইয়ের কেলেঙ্কারির ঘটনায় এই পরিবর্তন-প্রক্রিয়ায় প্রতিযোগিতা বাড়বে।
দুর্নীতি ও অন্যান্য গুরুতর অভিযোগে বো শিলাইকে বরখাস্ত করার ব্যাপারে কমিউনিস্ট পার্টি গত সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিল। তিনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে একটি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন। তাঁর স্ত্রী যুক্তরাজ্যের একজন ব্যবসায়ীকে হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত হন। ওই কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগ বো শিলাইয়ের রাজনৈতিক ভবিষ্যৎ হুমকির মুখে ফেলে দেয়। এএফপি।

No comments

Powered by Blogger.