বিশ্বজুড়ে বাংলা, বিশ্বজুড়ে প্রথম আলো- সামাজিক আন্দোলনের নাম প্রথম আলো

প্রথম আলোর চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল রোববার বিভাগীয় শহর, জেলা কেন্দ্রসহ ঢাকার বাইরে ৩১টি স্থানে পাঠক-সুধীজনেরা মিলিত হন সাংস্কৃতিক সম্মিলনী অনুষ্ঠানে। এবারের প্রথম আলো বন্ধুসভার আয়োজনে এসব অনুষ্ঠানে যোগ দেয় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তাঁদের সবাইকে মিষ্টিমুখ করানো হয়।


ভালো একটি কাজ করার মধ্য দিয়ে বন্ধুসভার সদস্যরা দিবসটির শুরু করেন। আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের তরুণ প্রজন্ম থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে স্বপ্ন দেখানোর পাশাপাশি ভালো কাজ করতে উৎসাহ দেয়। তাই প্রথম আলো ছাড়া একটি দিন পাঠকেরা কল্পনাও করতে পারে না। সুসাংবাদিকতার মাধ্যমে সমাজ ও দেশকে ইতিবাচকভাবে বদলে দেওয়ার জন্য বক্তারা প্রথম আলোর ভূমিকার ভূয়সী প্রশংসা করে বলেন, প্রথম আলো একটি সামাজিক আন্দোলনের নামে পরিণত হয়েছে।
আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
দিনাজপুর: বিকেলে দিনাজপুর বড় ময়দান কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভায় বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম, মুক্তিযোদ্ধা সফিকুল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিকাশ চন্দ্র সরকার, বি কে বোস, উদীচীর সম্পাদক রেজাউর রহমান, ছবি সিনহা, মহিলা পরিষদের কানিজ রহমান, গোলাম নবী, দিনাজপুর বন্ধুসভার সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী এবং প্রথম আলোর দিনাজপুর প্রতিনিধি আসাদুল্লাহ্ সরকার। এর আগে সকালে বন্ধুসভার উদ্যোগে ‘একটি ভালো কাজ’-এর অংশ হিসেবে দিনাজপুরের রাজবাড়ি প্রাঙ্গণে পর্যটকদের সুবিধার জন্য রাজবাড়ির তথ্যসমৃদ্ধ একটি ডিজিটাল ব্যানার স্থাপন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ: বৃষ্টি উপেক্ষা করে টাউন ক্লাব মিলনায়তন ভরে যায়। চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সভাপতি রফিক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অধ্যক্ষ সাইদুর রহমান, মো. ইব্রাহিম, বাবুডাইং আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, মনোয়ারা খাতুন প্রমুখ। স্বাগত বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জের প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন।
দুপচাঁচিয়া (বগুড়া): সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দুপুরে শিশুদের ফরমালিনমুক্ত দেশি ফল খাওয়ানো, শহীদ মিনার চত্বরে ফলদ বৃক্ষ রোপণ ও শহীদ মিনার চত্বর পরিচ্ছন্ন করার হয়। পরে দুপচাঁচিয়া পাইলট উচ্চবিদ্যালয়ের হলরুমে আলোচনা সভায় বক্তব্য দেন ইউএনও মামুনুর রশিদ, শিক্ষক আবদুল মজিদ, আবুল বাশার, প্রেসক্লাবের সভাপতি গোলাম ফারুক, প্রথম আলোর প্রতিনিধি আনিছুল ইসলাম, এজেন্ট আমিনুর ইসলাম।
বদরগঞ্জ (রংপুর): স্থানীয় ডাকবাংলো চত্বরে অনুষ্ঠানের প্রথম পর্বে কেক কাটা হয়। সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষক আবুল কাশেম সরকার, ময়নুল হক সরকার ও প্রথম আলোর বদরগঞ্জ প্রতিনিধি আলতাফ হোসেন।
পাবনা: বৃক্ষরোপণ কর্মসূচি দিয়ে পাবনা মেডিকেল কলেজ বন্ধুসভা প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু করে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর কেক কাটা হয়। শুভেচ্ছা বক্তব্য দেন বন্ধুসভার উপদেষ্টা চিকিৎসক জোবায়ের মিয়া, লিমন পারভেজ, ইউসুফ কবির ও প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার মোর্শেদ। গান ও আবৃত্তি পরিবেশন করেন শাহ আলম, অর্ণব খান ও সৌরভ হাসান।
জয়পুরহাট: শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বিকেলে বৃক্ষরোপণ শেষে ময়দানে লাইব্রেরি অ্যান্ড ক্লাবের সাংস্কৃতিক ভবনে কেক কাটা হয়। পরে দিলীপ সেনের সভাপতিত্বে আলোচনায় সভায় বক্তব্য দেন প্রভাষক অধীর চন্দ্র দেবনাথ, আজাহার আলী, রাজা চৌধুরী, প্রথম আলোর এজেন্ট আবদুল হামিদ, হকার্স ইউনিয়নের সভাপতি আতিয়ার হোসেন ও প্রথম আলোর জয়পুরহাট প্রতিনিধি আসাদুল ইসলাম।
গাইবান্ধা: সকাল নয়টায় বন্ধুসভার অস্থায়ী কার্যালয়ে কেক কাটা হয়। সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে সুধী সমাবেশ, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনায় অংশ নেন শিক্ষক নুরুল আলম, বন্ধুসভার সভাপতি বিরতি রঞ্জন সরকার, প্রথম আলোর প্রতিনিধি শাহাবুল শাহীন প্রমুখ। কবিতা আবৃত্তি করেন আবদুল্লাহ আল মেহেদী। সংগীত পরিবেশন করেন বন্ধুসভার সদস্য চুনি ইসলাম ও সৈয়দা আল মারুফা।
নাটোর: বিকেলে ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সুধী সমাবেশে বক্তব্য দেন শিক্ষক নজরুল ইসলাম, আবদুর রাজ্জাক, শহিদুল ইসলাম, লেখক গোলাম কামরান, রশিদুজ্জামান, প্রথম আলোর বিক্রয় প্রতিনিধি সুমন হোসেন, নাটোর প্রতিনিধি মুক্তার হোসেন ও বন্ধুসভার সভাপতি মামুনুর রশিদ। পরে আসমা উল জান্নাত, রাশেদা আক্তার গান গেয়ে শোনান। এর আগে বন্ধুসভার সদস্যরা ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির আট হাজার বই পরিচ্ছন্ন করে সাজিয়ে দেন।
কসবা (ব্রাহ্মণবাড়িয়া): বন্ধুসভার সদস্যরা সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা সদরের পাবলিক লাইব্রেরি পরিচ্ছন্ন করেন। বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য দেন ইউএনও জালাল সাইফুর রহমান, সোলেমান খান, এম এইচ শাহ আলম, নেপাল চন্দ্র সাহা, শাহ আলম, আলমগীর উসমান ভূঁইয়া, এন এম শহীদুল্লাহ, প্রথম আলোর প্রতিনিধি সোহরাব হোসেন।
বগুড়া: বিকেল সাড়ে তিনটায় প্রথম আলোর বগুড়া কার্যালয়ে আলোচনা সভায় প্রথম আলোর বগুড়ার নিজস্ব প্রতিবেদক মিলন রহমান, অধ্যক্ষ দীপকেন্দ্র নাথ দাস, মেয়র এ কে এম মাহবুবুর রহমান, সামির হোসেন, নুরুল আলম, রফিকুল ইসলাম, বগুড়া আঞ্চলের বিক্রয় নির্বাহী জাকির হোসাইন, পরিবেশক আবদুর রফিক, হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজু শেখ প্রমুখ বক্তব্য দেন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে আমরা কজন শিল্পীগোষ্ঠীর নৃত্যশিল্পীরা নাচ এবং বন্ধুসভার সদস্য সাদিয়া পারভীন, শর্মিতা ব্যানার্জি ও তিথি পোদ্দার গান পরিবেশন করেন। এর আগে বন্ধুসভার সদস্যরা শহরের শিববাটি এলাকার হরিজন পল্লির শিশুদের মুক্তিযুদ্ধের গল্প শোনানোর আয়োজন করে।
সিলেট: বিকেল চারটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠানের প্রথম পর্বে বক্তব্য দেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, উদীচীর কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম, অধ্যাপক সামসুল আলম, প্রথম আলো সিলেটের পরিবেশক প্রতিষ্ঠানের পক্ষে জেরু মিয়া খান। স্বাগত বক্তব্য দেন প্রথম আলো সিলেটের নিজস্ব প্রতিবেদক উজ্জ্বল মেহেদী। দ্বিতীয় পর্বে বন্ধুসভার সদস্যদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
সিরাজগঞ্জ: সকাল ১০টায় শহরের সিরাজগঞ্জ শহরের দুখু মিয়া নিবাসের সাতজন এতিম শিশুর মধ্যে পোশাক বিতরণ করা হয়। বিকেলে জেলা শহরের পাবলিক লাইব্রেরিতে আলোচনা সভায় জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী সোহরাব আলী, রেজাউল করিম তালুকদার, খ ম আকতার, মো. আনিসুর রহমান, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মাহবুব-এ-খোদা, পত্রিকার এজেন্ট মো. আমির হোসেন, বন্ধুসভার উপদেষ্টা হেলাল আহমেদ, সভাপতি রাম চন্দ সাহা, সাধারণ সম্পাদক আবুল হাসেম ও প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক এনামুল হক বক্তব্য দেন।
রামগতি (লক্ষ্মীপুর): সকালে আলেকজান্ডার আ স ম আবদুর রব সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে বের হয়ে আলেকজান্ডার বাজার প্রদক্ষিণ করে বাসস্ট্যান্ড এলাকায় গিয়ে শোভাযাত্রা শেষ হয়। পরে বন্ধুসভার সদস্যরা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের শ্যামলগ্রামের শতাধিক পরিবারকে স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের বিষয়ে ধারণা দেন। বিকেলে আলেকজান্ডার আ স ম আবদুর রব সরকারি কলেজ প্রাঙ্গণে আলোচনা সভায় সভাপতিত্ব করেন আহমেদ মিজানুর রহমান।
ময়মনসিংহ: সকালে ময়মনসিংহ বন্ধুসভা প্রথম আলোর স্থানীয় কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করে। পরে শহরের চরপাড়া মোড়ের একটি ভাগাড়ের আবর্জনা পরিষ্কার করেন তাঁরা। বিকেলে মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভায় নজরুল ইসলাম, আফজালুর রহমান, শংকর সাহা, কবি আওলাদ হোসেন ও কবি শামসুল ফয়েজ ও প্রথম আলোর ময়মনসিংহ প্রতিনিধি কামরান পারভেজ প্রমুখ বক্তব্য দেন।
বিরামপুর (দিনাজপুর): সকালে বিরামপুর বাসস্ট্যান্ড থেকে শোভাযাত্রা বের করা হয়। এরপর বন্ধুসভার সদস্যরা বিরামপুর বাসস্ট্যান্ড ও রেলস্টেশনে গিয়ে ১০১ জন ধূমপায়ীকে তাৎক্ষণিকভাবে ধূমপান থেকে বিরত রাখেন। বিকেলে বিরামপুর ডিগ্রি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লুৎফর রহমান, অধ্যক্ষ শিশির কুমার জালাল উদ্দিন, মো. আবুল কালাম, আবু হোসেন ও প্রথম আলোর বিরামপুর প্রতিনিধি এ এস এম আলমগীর বক্তব্য দেন।
মানিকগঞ্জ: বিকেলে মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ মিলনায়তনে আমিনুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় উপাধ্যক্ষ আবুল হোসেন শিকদার, নওরোজ মুহাম্মদ সাঈদ, দীপক কুমার ঘোষ, প্রকৌশলী মো. জাকির হোসেন, প্রথম আলোর আঞ্চলিক বিক্রয় নির্বাহী শাহাদত হোসেন ও প্রথম আলোর মানিকগঞ্জ প্রতিনিধি আবদুল মোমিন বক্তব্য দেন। সঞ্চালনার দায়িত্বে ছিলেন মানিকগঞ্জ বন্ধুসভার সাধারণ সম্পাদক মাহাবুব আলম ও সাংগঠনিক সম্পাদক শাহিনুর ইসলাম।
রংপুর: জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তুহীন ওয়াদুদ, মোহাম্মদ শাহ, মলয় কিশোর ভট্টাচার্য, প্রথম আলোর এজেন্ট মজনু, সমাজসেবক ওয়াদুদ আলী, কাজী মো. জুননুন, মুক্তিযোদ্ধা সদরুল আলম, নাট্যশিল্পী রশিদ বাবু, প্রথম আলো রংপুরের নিজস্ব প্রতিবেদক আরিফুল হক, বন্ধুসভার নাজমুল আলম প্রমুখ। এর আগে সকালে রংপুর বন্ধুসভা নগরের ঘাঘট নদের দমদমা সেতুর পাশে বধ্যভূমি এলাকার জঙ্গল পরিষ্কার করে।
পঞ্চগড়: সকালে প্রথম আলোর পরিবেশক পঞ্চগড় পেপার হাউসে হকারদের নিয়ে কেক কাটা ও তাদের মিষ্টিমুখ করানো হয়। বেলা ১১টায় পঞ্চগড় শিল্পকলা একাডেমীর মিলনায়তনে অনুষ্ঠানে অতিথি ছিলেন অধ্যক্ষ মোহাম্মদ আবদুল খালেক, এহতেশামুল হক ও আবু তোয়াবুর রহমান। বক্তব্য দেন নাদিরুজ্জামান ও নওশিন। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর পঞ্চগড় প্রতিনিধি শহীদুল ইসলাম। এর আগে শনিবার বন্ধুসভার সদস্যরা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ, কেন্দ্রীয় শহীদ মিনার ও পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের শহীদ মিনার পরিষ্কার করেন।
লালমনিরহাট: সকালে বন্ধুসভার উদ্যোগে লালমনিরহাট রেলস্টেশন ও কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে যাত্রীসহ সাধারণ মানুষের মধ্যে ধূমপান থেকে বিরত থাকতে সচেতনতামূলক ৫০০ লিফলেট ও ৫০০ পোস্টার বিতরণ করা হয়। বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় বক্তব্য দেন অধ্যক্ষ হাবিবুর রহমান, গোলাম রহমান, নজরুল ইসলাম মণ্ডল প্রমুখ। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর লালমনিরহাট প্রতিনিধি আবদুর রব।
পাটগ্রাম: বেলা ১১টায় পাটগ্রাম উপজেলার দহগ্রাম-বুড়িমারী স্থলবন্দর বাইপাস সড়ক রেলক্রসিংয়ে বাঁশের তৈরি গেট স্থাপন করে দিবসটি সূচনা করেন বন্ধুসভার সদস্যরা। গেটসংলগ্ন দোকানমালিক শুকুর আলী ও দেদুল স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রতিদিন ট্রেন ক্রসিংয়ের সময় এই বাঁশের গেটটি নামানোর ও উঠানোর দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভায় বক্তব্য দেন অধ্যক্ষ এম ওয়াজেদ আলী, মুক্তিযোদ্ধা দবীর উদ্দিন, অধ্যক্ষ শাখাওয়াত হায়াত প্রধান ও বন্ধুসভার সভাপতি সামসুজ্জামান প্রধান।
নীলফামারী: সকালে বন্ধুসভার সদস্যরা নীলফামারী শহীদ মিনার চত্বর ও আশপাশে পরিচ্ছন্নতা অভিযান চালান। বিকেলে শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় বক্তৃতা করেন নরেশ চন্দ্র রায়, প্রথম আলোর নীলফামারী প্রতিনিধি মীর মাহমুদুল হাসান, আমির আলী, শাহজাহান আলী, প্রথম আলোর এজেন্ট আবুল কালাম আজাদ, চয়ন প্রমুখ।
সৈয়দপুর: বন্ধুসভার সদস্যরা ঝাড়ু হাতে ভোরে সৈয়দপুর রেলস্টেশনের দুই হাজার ফুট ফ্লাটফর্ম পরিষ্কার করেন। সৈয়দপুর-রাজশাহীর পথে বরেন্দ্র ও সৈয়দপুর-খুলনা পথের রূপসা এক্সপ্রেসের শত শত যাত্রী এ সময় বন্ধুসভার এ কর্মসূচিকে হাত নেড়ে স্বাগত জানান। বিকেলে শহরের বিজলী হলে আলোচনা সভায় বক্তব্য দেন শিক্ষাবিদ মোসলেম উদ্দিন আহমেদ, প্রথম আলোর এজেন্ট খালেদ নিয়াজি, মজিদুল ইসলাম মণ্ডল প্রমুখ। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর সৈয়দপুর প্রতিনিধি এম আর আলম।
ঠাকুরগাঁও: সকাল ১০টায় জেলা জজ আদালত চত্বরে জাতীয়সংগীত পরিবেশনের পর কেক কেটে দিবসের কার্যক্রম শুরু হয়। প্রথম আলোর দুই এজেন্ট মোহাম্মদ আলম ও মনসুর আলম কেক কাটেন এবং সংবাদপত্র বিতরণ-কর্মীদের মুখে তুলে দেন। দুপুর ১২টায় ঠাকুরগাঁওয়ের সাধারণ পাঠাগার চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিফলক পরিষ্কার করেন বন্ধুসভার সদস্যরা। পরে তাঁরা মুক্তিযুদ্ধে ঠাকুরগাঁওয়ের প্রথম শহীদ মোহাম্মদ আলীর সমাধিস্থল, মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার করেন। বিকেলে সাধারণ পাঠাগার চত্বরে আলোচনা সভায় বক্তব্য দেন কামরুল ইসলাম, তোছাদ্দেক আলম ও আ ফ ম সোহেল।
নেত্রকোনা: সকালে প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সভায় বক্তব্য দেন শিক্ষাবিদ মতীন্দ্র সরকার, শ্যামলেন্দু পাল, মুক্তিযোদ্ধা ওসমান গণি তালুকদার, প্রাবন্ধিক আলী আহমদ খান, সাইফুল্লাহ এমরান প্রমুখ। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নেত্রকোনা প্রতিনিধি মোহাম্মদ খায়রুল হক। এর আগে বন্ধুসভার সদস্যরা পৌর এলাকার সরকারি মহিলা কলেজ সড়কে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে।
মৌলভীবাজার: বেলা তিনটায় পৌরসভা মিলনায়তনে পাঠক, সুধী ও শুভানুধ্যায়ী সমাবেশে বক্তব্য দেন আবদুল খালিক, নুরুল ইসলাম ও প্রথম আলোর এজেন্ট রতন কান্তি চাকলাদার। সূচনা বক্তব্য দেন প্রথম আলো প্রতিনিধি আকমল হোসেন।
সুনামগঞ্জ: সকালে বন্ধুসভার সদস্যরা ঝুড়ি, ঝাড়ু ও কোদাল হাতে নিয়ে শহরের শহীদ মিনারের ময়লা-আবর্জনা পরিষ্কার করে সেখানে একটি নতুন তালা লাগিয়ে দেন। মুক্তিযোদ্ধা সংসদের সদর উপজেলা কমান্ডার আবদুল মজিদ এ সময় বলেন, ‘এখন থেকে মুক্তিযোদ্ধা সংসদের পাশাপাশি বন্ধুসভার সদস্যরা শহীদ মিনারটির দেখাশোনা করবেন।’
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): বেলা ১১টায় শৈশব বিদ্যানিকেতন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দুস্থদের মধ্যে ১০০টি ফলদ গাছের চারা বিতরণ করা হয়। পরে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন প্রথম আলো প্রতিনিধি সোহরাব পাশা। শুভেচ্ছা বক্তব্য দেন অধ্যক্ষ আবদুর রাশিদ, মুক্তিযোদ্ধা আবদুল জব্বার, স্বর্ণ পদকপ্রাপ্ত সফল চাষি শাহজাহান জয়পুরী।
কেরানীগঞ্জ (ঢাকা): দুপুরে ঢাকা-নবাবগঞ্জ সড়কের কোনাখোলা মোড়ে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতার আহ্বান জানিয়ে নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করা হয়। বিকেলে কেরানীগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমীতে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, ভাইস চেয়ারম্যান শিলারা ইসলাম, পিআইও ইসমাইল হোসেন ও প্রথম আলোর প্রতিনিধি ইকবাল হোসেন।
জামালপুর: বিকেল চারটায় জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় নাছিমা আক্তার, প্রথম আলোর প্রতিনিধি মোস্তফা মনজু, নূরুল আলম সিদ্দিকী, এনামুল হক খান, আনোয়ারুল ইসলাম, প্রথম আলোর এজেন্ট ময়নাল হোসেন, দীপ সরকার প্রমুখ বক্তৃতা করেন। এর আগে সকাল নয়টায় বন্ধুসভার সদস্যরা জামালপুর শহরের শহীদ হারুন সড়কের একটি ভাগাড় পরিষ্কার করেন।
ব্রাহ্মণবাড়িয়া: সকালে বন্ধুসভার সদস্যরা ব্রাহ্মণবাড়িয়ার কেন্দ্রীয় শহীদ মিনারের ময়লা-আবর্জনা পরিষ্কার করেন। বিকেলে সুরসম্রাট আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনের সরোদ মঞ্চে আলোচনা সভায় প্রথম আলোর আঞ্চলিক ব্যবস্থাপক পিনাক রঞ্জন দেবনাথ, বন্ধুসভার সভাপতি শাহীন মৃধা, স্বপন কুমার দেবনাথ প্রমুখ বক্তৃতা করেন। এতে বন্ধুসভার সদস্য ফাহমিদা হোসাইন, শায়লা হাই ও অতিথিশিল্পী কামাল হোসেন সংগীত পরিবেশন করেন।

No comments

Powered by Blogger.