ভাগ্য নির্ধারক ১১ অঙ্গরাজ্য

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মূলত দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে জয়-পরাজয়েই দুই প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। সাম্প্রতিক বিভিন্ন জনমত জরিপে দোদুল্যমান হিসেবে অন্তত ১১টি অঙ্গরাজ্যের নাম উঠে এসেছে।


কোনো অঙ্গরাজ্যে দুই প্রার্থীর জনসমর্থনের ব্যবধান সাধারণত ৫ শতাংশ বা তার চেয়ে কম হলে তাকে দোদুল্যমান অঙ্গরাজ্য বলে বিবেচনা করা হয়। এমন কয়েকটি অঙ্গরাজ্যের পরিস্থিতি তুলে ধরা হলো। বন্ধনীতে সংশ্লিষ্ট অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা উল্লেখ করা হয়েছে।
ওহাইও (১৮): সাম্প্রতিক বেশির ভাগ জনমত জরিপে দেখা যায়, ওবামা ওহাইওতে রমনির চেয়ে ২ থেকে ৫ শতাংশ পর্যন্ত এগিয়ে আছেন। ১৯৬০ সালের পর এই অঙ্গরাজ্যে জয়ী প্রার্থীই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এখানে রমনির জন্য অশুভ বার্তা হলো, মার্কিন গৃহযুদ্ধের পর কোনো রিপাবলিকান প্রার্থী ওহাইওতে পরাজিত হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। আর ওবামা প্রশাসন ২০০৯ সালে মোটরগাড়ি শিল্পে প্রণোদনা দেওয়ার সুফল পেতে পারে নির্বাচনে। এখানে প্রতি আটজনে একজন চাকরিজীবী কাজ করেন এই শিল্পে।
উইসকনসিন (১০): জনমত জরিপ প্রতিষ্ঠান রিয়ালক্লিয়ারপলিটিক্সের (আরসিপি) জরিপে দেখা যায়, ওবামা উইসকনসিনে রমনির চেয়ে ৫ দশমিক ৪ শতাংশ এগিয়ে আছেন। এখানেও রমনির জন্য অশুভ বার্তা হলো, ১৯৮৪ সালে রিপাবলিকান প্রার্থী হিসেবে রোনাল্ড রিগ্যানের পর এই অঙ্গরাজ্যে কোনো রিপাবলিকান প্রার্থী জিততে পারেননি। তবে তাঁর জন্য ইতিবাচক বিষয় হলো, ২০১০ সালের শেষদিকে গভর্নর নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীকে হারিয়ে রিপাবলিকান নেতা স্কট ওয়াকার জয়ী হন।
ফ্লোরিডা (২৯): দ্য সানশাইন স্টেট বলে পরিচিত ফ্লোরিডা প্রায় নির্বাচনেই ভাগ্য নির্ধারণে মূল ভূমিকা রাখে। তার কারণ, এর ইলেকটোরাল কলেজ ভোটসংখ্যা। এখানে ওবামার জয়ী হওয়া কিছুটা কঠিন। কারণ, ফ্লোরিডায় বেকারত্বের হার জাতীয় বেকারত্বের হারকেও ছাড়িয়ে গেছে। আরসিপির জরিপে এখানে রমনি ১ দশমিক ৪ শতাংশ এগিয়ে আছেন।
ভার্জিনিয়া (১৩): ১৯৬৪ সালের পর ২০০৮ সালেই প্রথম ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে ভার্জিনিয়ায় জয়ী হন ওবামা। এখানে প্রত্যন্ত অঞ্চলের রক্ষণশীল ভোটাররাই রমনির মূল ভরসা। ওবামাকে নির্ভর করতে হবে মধ্যবিত্ত শ্রেণীর ওপর। আরসিপির জরিপে এখানে রমনি এগিয়ে আছেন শূন্য দশমিক ৩ শতাংশ।
নর্থ ক্যারোলাইনা (১৫): ২০০৮ সালে নর্থ ক্যারোলাইনায় মাত্র ১৪ হাজার ভোটের ব্যবধানে জয়ী হন ওবামা। রমনির শিবির এবার এই অঙ্গরাজ্যে জয়লাভের ব্যাপারে দারুণ আশাবাদী। আরসিপির জরিপে এখানে রমনি ৩ দশমিক ৮ শতাংশ ব্যবধানে এগিয়ে আছেন।
কলোরাডো (৯): কলোরাডোয় জয়লাভের জন্য ওবামাকে নারী ও হিস্পানিক ভোটারদের ওপরই নির্ভর করতে হবে। এবার এখানে ওবামার হেরে যাওয়ার আশঙ্কা প্রবল। আরসিপির জরিপে এখানে ওবামা এগিয়ে আছেন মাত্র ১ শতাংশ ব্যবধানে। এ ছাড়া আরসিপির জরিপে দোদুল্যমান অঙ্গরাজ্য নেভাডা (৬), পেনসিলভানিয়া (২০), মিনেসোটা (১০) ও মিশিগানে (১৬) ওবামা ৫ শতাংশ পর্যন্ত এগিয়ে আছেন। কিন্তু বিশ্লেষকদের মতে, জরিপে ৫ শতাংশ পর্যন্ত ‘ভ্রান্তির’ অবকাশ রয়েছে বলে এসব অঙ্গরাজ্যে শেষ পর্যন্ত কে নির্বাচিত হবেন, তা বলা কঠিন। এএফপি।

No comments

Powered by Blogger.