আলোচনায় পেনসিলভানিয়া মিশিগান ও মিনেসোটা

মার্কিন নির্বাচনের ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য হিসেবে নতুন করে আলোচনায় এসেছে পেনসিলভানিয়া, মিশিগান ও মিনেসোটা। ওই তিন অঙ্গরাজ্যে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা দেখা দিয়েছে।


প্রতিদ্বন্দ্বী দুই শিবিরের বাগ্যুদ্ধে এত দিন কেবল ওহাইও, ভার্জিনিয়া ও ফ্লোরিডাই গুরুত্ব পেয়েছিল।
পেনসিলভানিয়া, মিশিগান ও মিনেসোটা অঞ্চলে ভোটারদের সমর্থন অর্জনে উভয় শিবিরই আশাবাদী। ১৯৮৮ সালের পর থেকে ওই এলাকায় ডেমোক্র্যাটরা বরাবরই সাফল্য পেয়ে আসছে। তবে এবার সেখানে রমনির পাল্লা ভারী বলে দাবি করা হচ্ছে। রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনির জ্যেষ্ঠ উপদেষ্টা রাস শেরিফার বলেন, ‘আমি মনে করি, জয়ের ব্যাপারে আমরা অনুকূল অবস্থায় রয়েছি।’
ওবামা শিবির ওই তিনটি অঙ্গরাজ্যে বিভিন্ন টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার কার্যক্রম চালাচ্ছে। ২৭০টি ইলেকটোরাল ভোট পাওয়ার ব্যাপারে প্রতিদ্বন্দ্বী রমনির চেয়ে বারাক ওবামা সুবিধাজনক অবস্থানে রয়েছেন বলে ডেমোক্র্যাট শিবির দাবি করছে। ওবামার নির্বাচনী প্রচার-কৌশলবিষয়ক প্রধান ডেভিড অ্যাক্সেলর্ড বলেছেন, পেনসিলভানিয়া, মিশিগান ও মিনেসোটায় ওবামার জয়ের ব্যাপারে তিনি নিশ্চিত।
পেনসিলভানিয়া ও মিশিগান অঙ্গরাজ্যে ওবামা ও রমনির মধ্যে তুমুল লড়াই হবে বলে জনমত জরিপে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এদিকে, মিনেসোটা অঙ্গরাজ্যেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার আশা করছেন বিশ্লেষকেরা। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে। পেনসিলভানিয়া বিজনেস কাউন্সিলের রাজনৈতিক পরিচালক ক্রিস্টোফার নিকোলাস বলেন, ফিলাডেলফিয়া শহরতলি এলাকায় নির্বাচনী প্রচার কার্যক্রমে রমনির সাফল্য অন্য যেকোনো রিপাবলিকান প্রার্থীর তুলনায় বেশি। অপরদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রেসিডেন্ট ওবামার জনপ্রিয়তা কমছে।
রমনিকে মিশিগানে বেশি প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। মোটরগাড়ি শিল্পে ঋণসহায়তা দেওয়ার মাধ্যমে ওবামা সেখানে প্রতিপক্ষের তুলনায় এগিয়ে রয়েছেন। ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.