রমনির ভিডিওর সমালোচনায় ওবামা- প্রেসিডেন্ট হতে হবে সবার

মার্কিন ভোটারদের নিয়ে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনির বিতর্কিত মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত মঙ্গলবার তিনি বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমি একটি বিষয় শিখেছি, তা হলো—আমাকে পুরো দেশের প্রতিনিধিত্ব করতে হবে।


যদি প্রেসিডেন্ট হতে চাও, কেবল কিছু মানুষের জন্য নয়, তোমাকে সবার জন্য কাজ করতে হবে।’
গত সোম ও মঙ্গলবার প্রকাশিত গোপন ভিডিওতে দেখা যায়, গত মে মাসে ফ্লোরিডা অঙ্গরাজ্যের বোকা র‌্যাটনে ধনী সমর্থকদের এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে রমনি বলেন, প্রায় অর্ধেক মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে সমর্থন করেন। কারণ, তাঁরা কর দেন না ও সরকারের ওপর নির্ভরশীল। এর জবাবে প্রথমবারের মতো ওবামা এসব কথা বলেন।
আরেকটি ভিডিওতে রমনি ফিলিস্তিনিদের সমালোচনা করে বলেছেন, তারা শান্তি চায় না। আগামী ৬ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের ৫০ দিন আগে উদারপন্থী ‘মাদার জোনস’ সাময়িকী ধনী দাতাদের সঙ্গে রমনির বৈঠকের ওই গোপন ভিডিও ইন্টারনেটে প্রকাশ করে।
ওবামা বলেন, ‘আমি যখন ২০০৮ সালে নির্বাচিত হই, তখন ৪৭ শতাংশ মার্কিন নাগরিক জন ম্যাককেইনকে ভোট দেন। তাঁরা আমাকে ভোট দেননি। কিন্তু নির্বাচনের রাতে আমি বলেছিলাম, যদিও আপনারা আমাকে ভোট দেননি, তবু আমি আপনাদের কথা শুনব। আমি প্রেসিডেন্ট হওয়ার জন্য যে রকম পরিশ্রম করেছিলাম, আপনাদের জন্য সে রকম পরিশ্রম করব।’
ওবামা বলেন, সরকারের ওপর নির্ভরশীল বা পরিস্থিতির শিকার (ভিকটিম) এমন লোকের সংখ্যা খুব কম। গত সোমবার ‘মাদার জোনস’ সাময়িকীতে ওই ভিডিওর আংশিক প্রকাশ করা হয়েছে। এতে রমনি বলেছেন, ৪৭ শতাংশ জনগণ ওবামার সঙ্গে আছেন, যাঁরা মনে করেন তাঁরা পরিস্থিতির শিকার। তাঁরা বিশ্বাস করেন, তাঁদের দায়িত্ব সরকারের। এ ছাড়া তাঁরা বিশ্বাস করেন, তাঁদের স্বাস্থ্যসেবা, খাদ্য ও আবাসনব্যবস্থা সবই করবে সরকার। রমনি বলেন, ‘আমি তাঁদের নিয়ে উদ্বিগ্ন নই। আমি তাঁদের কখনো বোঝাতে যাব না। তাঁদের নিজেদের দায়িত্ব নিজেদের নিতে হবে।’
মঙ্গলবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রমনি বলেন, যাঁরা সরকারের ওপর নির্ভরশীল, তাঁরা তাঁকে ভোট দেবেন না। তিনি তাঁর মন্তব্যের সমর্থনে যুক্তি দিয়ে বলেন, ৪৭ শতাংশ মার্কিন, যাঁরা কর দেন না, তাঁরা ওবামার সমর্থক। তাঁরা তাঁকে কখনো ভোট দেবেন না—তাঁর এ ধরনের বিবৃতি ছিল নির্বাচনী প্রচারণা।
রমনি বলেন, মূল সমস্যা হচ্ছে, অনেক লোক কর দেওয়ার উপযুক্ত নন। কারণ, তাঁরা দরিদ্র।
এদিকে তিনটি গুরুত্বপূর্ণ রাজ্যে জনমত জরিপে ওবামা এগিয়ে আছেন। গতকাল বুধবার প্রকাশিত নতুন জরিপে এ কথা জানা যায়। কুইনিপিয়াক ইউনিভার্সিটি, নিউইয়র্ক টাইমস ও সিবিএস নিউজ এ জরিপ পরিচালনা করে। উইসকনসিনে ওবামার প্রতি ভোটারদের সমর্থন ৫১ শতাংশ ও রমনির ক্ষেত্রে ৪৫ শতাংশ। ভার্জিনিয়ায় ওবামার সমর্থন ৫০ শতাংশ ও রমনির ৪৬ শতাংশ। কলারাডোয় ওবামার সমর্থন ৪৮ শতাংশ ও রমনির ৪৭ শতাংশ। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.