নয়টি ইস্যুতেদুই প্রার্থীর অবস্থান

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় এবার বেশ কয়েকটি বিষয় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এর মধ্যে অন্তত নয়টি বিষয় উল্লেখযোগ্য। এগুলো হলো: অর্থনীতি, করনীতি, ইরান ও আফগানিস্তাননীতি,


জাতীয় নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী যুদ্ধ, স্বাস্থ্যসেবা, অবৈধ অভিবাসী, গর্ভপাত এবং জ্বালানি। এসব বিষয় নিয়ে দুই প্রার্থী বারাক ওবামা ও মিট রমনি বিভিন্ন সময় তাঁদের অবস্থান তুলে ধরছেন জনগণের কাছে।
ডেমোক্র্যাট ওবামা ৭৬ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার কর হ্রাস প্যাকেজে স্বাক্ষর করেছেন। তিনি শিক্ষা, অবকাঠামো, জ্বালানি গবেষণা, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন খাতে সরকারি বরাদ্দ বাড়িয়েছেন। মোটরগাড়ি শিল্পে প্রণোদনা প্যাকেজ দিয়েছেন। মার্কিন অর্থনীতি শক্তিশালী করতে কলম্বিয়া, পানামা ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছেন।
অর্থনৈতিক নীতির ক্ষেত্রে রিপাবলিকান রমনিও কর কমানোর পরিকল্পনার কথা জানিয়েছেন। তবে তিনি ওবামার স্বাস্থ্যসেবা নীতি এবং ওয়াল স্ট্রিট ও ব্যাংকিং বিধির বিরোধী। ক্ষমতায় গেলে এসব খাতে সংস্কার আনার কথা জানিয়েছেন রমনি। ওবামার মোটরগাড়ি শিল্পে প্রণোদনারও বিরোধী রমনি।
মার্কিন পররাষ্ট্রনীতিতে এখন ইরান ও আফগানিস্তান প্রসঙ্গ গুরুত্বপূর্ণ। ওবামা ইরানকে পারমাণবিক বোমার সক্ষমতা অর্জন থেকে বিরত রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। তবে অদূর ভবিষ্যতে দেশটির ওপর ইসরায়েল বা যুক্তরাষ্ট্র হামলা না চালানোর অবস্থানে আছেন। আর ২০১৪ সালের শেষ নাগাদ আফগানিস্তান অভিযান শেষ করতে চান তিনি। ইরানকে পারমাণবিক বোমার সক্ষমতা অর্জন থেকে বিরত রাখতে ওবামার মতোই দৃঢ়প্রতিজ্ঞ রমনি। তবে ইরানে হামলা চালানোর ব্যাপারে তাঁর অবস্থান স্পষ্ট করেননি। বিশ্লেষকদের মতে, ইরানে হামলার পক্ষেই অবস্থান রয়েছে রমনির। আর ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান আভিযান শেষ করার পরিকল্পনা পুনর্বিবেচনা করবেন বলে জানিয়েছেন তিনি।
জাতীয় নিরাপত্তা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের ক্ষেত্রে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা এবং ইরাকযুদ্ধ শেষ করার কৃতিত্ব দাবি করছেন ওবামা। নিরাপত্তার স্বার্থে রমনি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাসহ সামরিক খাতের জন্য পেন্টাগনের বরাদ্দ ১০ হাজার কোটি ডলার বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।
অবৈধ অভিবাসীদের ক্ষেত্রে দুই প্রার্থীর অবস্থান ভিন্ন। প্রেসিডেন্ট ওবামা নির্বাহী ক্ষমতাবলে অবৈধ তরুণ অভিবাসীদের ব্যাপারে ইতিবাচক অবস্থান নিয়েছেন। কিন্তু রমনি এই উদ্যোগের ব্যাপক বিরোধী।
ওবামা গর্ভপাতের পক্ষে অবস্থান নিয়েছেন। মার্কিন সুপ্রিম কোর্টের এক রায়েও গর্ভপাতের অধিকার দেওয়া হয়েছে। রমনি ২০০২ সালে ম্যাসাচুসেটসের গভর্নরের দায়িত্বে থাকার সময় গর্ভপাতের পক্ষে ছিলেন। এখন তিনি বলছেন, এই সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের রায়ে নয়, অঙ্গরাজ্যগুলোর নিজেদের ওপর ছেড়ে দেওয়া উচিত। বিবিসি।

No comments

Powered by Blogger.