জাপানে পারমাণবিক চুল্লি বন্ধের পরিকল্পনার আংশিক অনুমোদন

জাপান পর্যায়ক্রমে দেশের সব কটি পারমাণবিক চুল্লি বন্ধের পরিকল্পনা আংশিকভাবে অনুমোদন করেছে। তবে কবে নাগাদ তা বন্ধ করা হবে, সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। এ ছাড়া সরকার একটি নতুন পারমাণবিক নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থার উদ্বোধন করেছে। গতকাল মঙ্গলবার কর্তৃপক্ষ বিষয়টি জানিয়েছে।


গত বছর ফুকোশিমায় পারমাণবিক বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে গণ-আন্দোলনের মুখে পর্যায়ক্রমে সব কটি চুল্লি বন্ধের পরিকল্পনা করে সরকার। আগামী তিন দশকের মধ্যে সব চুল্লি বন্ধের খসড়া পরিকল্পনা করা হয়। কিন্তু অনুমোদিত পরিকল্পনায় কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।
বাণিজ্যমন্ত্রী ইউকিও এদানো বলেন, ত্রিশের দশকের মধ্যে সব কটি পারমাণবিক চুল্লি বন্ধের বিষয়টি শুধু নীতিনির্ধারকদের সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে না, এর সঙ্গে বিদ্যুতের ব্যবহারকারীদের ইচ্ছা ও প্রযুক্তির উদ্ভাবনসহ নানা বিষয় জড়িয়ে আছে।
গত বছরের মার্চে ভূমিকম্প ও সুনামির পর ফুকোশিমা পারমাণবিক প্রকল্পে বিপর্যয় দেখা দেয়। এরপর থেকে সারা দেশে পারমাণবিক প্রকল্প বন্ধের দাবি ওঠে। কিন্তু ওই বিপর্যয়ের আগে পারমাণবিক প্রকল্পের মাধ্যমে জাপানের মোট চাহিদার এক-তৃতীয়াংশ বিদ্যুৎ উৎপাদন করা হতো। বিবিসি।

No comments

Powered by Blogger.