আশুলিয়ায় মাতম, ১১২ লাশ উদ্ধার

সাভারে অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া তাজরীন গার্মেন্ট থেকে রোববার সকাল পর্যন্ত ১১২ টি লাশ সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৬৯টি লাশ উদ্ধার করা হয়েছে। সেখানে উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে সেনা বাহিনী।
উদ্ধারকাজে অংশ নেয়া ফায়ার সার্ভিসের কর্মীরা ধারণা করছেন ভেতরে আরও মৃতদেহ রয়েছে। মৃতদেহগুলো উদ্ধার করে নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে রাখা হয়েছে। সেখানে ভিড় করছেন স্বজনের খোঁজে আসা লোকজন। তাদের কান্নায় ভারি হয়েছে এলাকার বাতাস। ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন, ভবনের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম তলা থেকে লাশ উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত পুলিশের এডিশনাল ডিআইজি মিজানুর রহমান জানান, এ পর্যন্ত ১১২টি লাশ সনাক্ত করা হয়েছে। লাশগুলো ভবনের ভেতর থেকে বের করা হচ্ছে।
গতকাল রাত সাড়ে ৭টায় আশুলিয়ার নিশ্চিন্তপুর তাজরীন ফ্যাশন লিমিটেড নামের গার্মেন্টে ঘটে এ অগ্নিকাণ্ডের ঘটনা।  পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, নয় তলা কারখানাটির নিচতলার গোডাউন থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ধীরে ধীরে আগুন কারখানাটির দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঢাকা, সাভার, ডিইপিজেড, গাজীপুর, টঙ্গী, ধামরাইসহ ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। তবে ফায়ার সার্ভিসের ক্রেন দিয়ে ভিতরে আটকেপড়া অসংখ্য শ্রমিককে উদ্ধার করেছে। কারখানার জানালা দিয়ে লাফ দিয়ে এবং পাশের সিঁড়ি বেয়ে নামতে গিয়ে শতাধিক শ্রমিক আহত হয়েছে। এদের মধ্যে নারী ও শিশু স্বাস্থ্যকেন্দ্রে ৪৫ জনসহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ সাভার, আশুলিয়ার বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছে।
কারখানার তৃতীয় তলার লাইনম্যান কামরুল হাসান জানান, কারখানায় প্রায় ৪ হাজার শ্রমিক কাজ করে। এর মধ্যে বিকালের শিফটে ১৮০০ শ্রমিক কর্মক্ষেত্রে ছিল। তার ফ্লোরে ২০০ শ্রমিকের মধ্যে ৫০ জন ভিতরে আটকে রয়েছে। এরমধ্যে তার ভাবী হেনা ও ভাগ্নি রেশমা রয়েছে। আমেনা বেগম নামে একজন জানান, তার ছোট বোন লিপি আক্তার ৬ তলায় আটকে রয়েছে। সন্ধ্যায় মোবাইল ফোনে তার সঙ্গে কথা হয়। কিন্তু এরপর থেকে তার মোবাইল ফোন বন্ধ রয়েছে অগ্নিকাণ্ডের খবরে শ্রমিকদের স্বজনরা কারখানার সামনে ভীড় জমায়। সেখানে কান্নার রোল পড়ে। রহিমা নামে এক বৃদ্ধা হাউমাউ করে কাঁদছিলেন। তিনি বলেন, তার ২ মেয়ে এখানে কাজ করে। তাদের কোন খোঁজ পাচ্ছেন না। কারখানার পরিচালক সুমন ফারুক জানান, অগ্নিকাণ্ডে শতকোটি টাকার ক্ষতি হয়েছে।

No comments

Powered by Blogger.