ব্রিটিশ এমপিদের ভ্রমণবিলাস

মোটা অঙ্কের অর্থ ব্যয়ে বহুবার বিদেশ ভ্রমণ করে সমালোচনার মুখে পড়েছেন যুক্তরাজ্যের আইনপ্রণেতারা। গত দুই বছরে তাঁদের এই ভ্রমণের পেছনে খরচ হয়েছে ১৫ লাখ পাউন্ড (২৪ লাখ মার্কিন ডলার)। এ অর্থের জোগান দিয়েছে বিভিন্ন দেশের সরকার বা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান।
প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র দি ইনডিপেনডেন্ট গতকাল শুক্রবার এ তথ্য প্রকাশ করেছে।
সংবাদপত্রটির প্রতিবেদন অনুযায়ী, ব্রিটিশ পার্লামেন্টের প্রায় ২৪২ জন সদস্য ‘তথ্যানুসন্ধানী মিশন’ ও অন্যান্য উদ্দেশ্যে বিদেশ ভ্রমণ করেছেন। এতে জনপ্রতি ব্যয় হয়েছে গড়ে ছয় হাজার ৫০০ পাউন্ড।
পত্রিকাটি বলেছে, এমপিদের মধ্যে ৩৬ জন চীন ও হংকং, ২৩ জন ভারত এবং ৩৪ জন যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন। দুজন ভ্রমণ করেন নিকটবর্তী বেলজিয়াম। আর মাত্র একজন গেছেন আফগানিস্তানে।
প্রতিবেদনে বলা হয়, ভ্রমণ শেষে কয়েকজন এমপি পার্লামেন্টে তাঁদের ঘুরে আসা দেশের পক্ষে বক্তব্য দিয়েছেন। পার্লামেন্টে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টির প্রতি পাঁচজন সাধারণ এমপির একজন ইসরায়েল ও ফিলিস্তিনি ভূখণ্ড ঘুরেছেন। তাঁদের ওই সফরের খরচ দিয়েছে বিভিন্ন ইসরায়েলপন্থী লবি প্রতিষ্ঠান।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড সবচেয়ে বেশি ভ্রমণে যাওয়া এমপিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তাঁর ১৪ বার বিদেশ ভ্রমণে ব্যয় হয় ৪৭ হাজার ৬০০ পাউন্ড। তালিকার শীর্ষ ব্যক্তি লেবার পার্টির এমপি ব্যারি গার্ডিনার। ২০১০ সালের মে মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর থেকে এ পর্যন্ত তিনি ৭৩ দিন দেশের বাইরে কাটান। এতে খরচ হয় ৫২ হাজার ৭১ পাউন্ড। তিনি ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র, জাপান ও চীন ভ্রমণে যান। প্রথম দেশ দুটিতে গিয়েছেন দুবার করে। এএফপি।

No comments

Powered by Blogger.