এবার প্রযুক্তির শৃঙ্খলে সৌদি নারীরা

সৌদি নারীদের ওপর বিধি-নিষেধ কার্যকর করতে এবার প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। কোনো সৌদি নারী আকাশ বা স্থলপথে দেশত্যাগ করলেই তাঁর অভিভাবকদের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে তা জানিয়ে দিচ্ছে পুলিশ প্রশাসন। নারী অধিকার নিয়ে সোচ্চার মানবাধিকারকর্মী ও সাংবাদিকরা এই ব্যবস্থাকে প্রযুক্তির অপব্যবহার আখ্যা দিয়েছেন।
সৌদি নারীদের দেশের বাইরে যেতে হলে অভিভাবকের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমতিপত্র আনতে হয় এবং বিমানবন্দর বা সীমান্তে কর্তৃপক্ষকে তা দেখাতেও হয়। 'হলুদ স্লিপ' নামে পরিচিতি রয়েছে এই অনুমতিপত্রের। ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, গত সপ্তাহ থেকে সৌদি সরকার এ-সংক্রান্ত নতুন এক ইলেকট্রনিক ব্যবস্থা চালু করেছে। কেউ সীমান্ত পার হলেই তার তথ্য স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যাচ্ছে। কোনো নারী স্বামী বা পুরুষ মাহরামের (যাকে বিবাহ করা যায় না) সঙ্গে দেশের বাইরে গেলেও এসএমএস পাঠানো হচ্ছে পরিবারের পুরুষ অভিভাবকের কাছে।
কর্তৃপক্ষের সর্বশেষ ব্যবস্থাটিকে বাড়াবাড়ি হিসেবে দেখছেন অনেকে। এ নিয়ে তাঁরা মুখও খুলছেন। এসএমএস ব্যবস্থার নিন্দা করে কলামিস্ট বাদরিয়া আল বাশার ব্লগে লিখেছেন, 'এ হচ্ছে এক দাসত্বের রাষ্ট্র, নারীরা যেখানে বন্দি।' অনেকে রিয়াদ কর্তৃপক্ষকে তালেবানের সঙ্গে তুলনা করে টুইটারে স্ট্যাটাস দিয়েছেন। কেউ কেউ মজা করে বলছেন, 'নারীদের মাইক্রোচিপ করে ফেললে আরো ভালো, অনায়াসে নিয়ন্ত্রণ করা যাবে।' ব্লগাররা লিখছেন, নারীদের পাশাপাশি অপ্রাপ্তবয়স্কদের বিদেশ যাওয়ার ঘটনায়ও তাদের অভিভাবকদের এসএমএস পাঠানো হচ্ছে। সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.