ব্রেভ ম্যান ক্যাম্পেইন শুরু- ‘সাহসী পুরুষ নারী নির্যাতন করে না’

‘সাহসী পুরুষের নানা সংজ্ঞা হতে পারে। যে পুরুষ দুর্নীতি করে না সে সাহসী, যে শিক্ষক নিয়মিত পাঠদান করে, সে সাহসী। পাশাপাশি, যে পুরুষ কখনো কোনো নারীকে অসম্মান করেনি, অবমাননা করেনি, নিঃসন্দেহে সেও সাহসী। সেই সাহসী পুরুষের খোঁজে আমাদের এই পদযাত্রা। এ এক রূপান্তরের সংগ্রাম।’
গতকাল শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে দাঁড়িয়ে সাহসী পুরুষের সন্ধানে পদযাত্রার উদ্বোধন করতে গিয়ে কথাগুলো বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।
নারী নির্যাতন বন্ধে মানবাধিকার কমিশনের উদ্যোগে ১৬ দিনব্যাপী সাহসী পুরুষের সন্ধানে প্রচারণার (ব্রেভ ম্যান ক্যাম্পেইন) অংশ হিসেবে টিএসসি চত্বর থেকে শুরু হয় সাহসী পুরুষের পদযাত্রা (ব্রেভ ম্যান মার্চ)।
নারী নিপীড়নের বিরুদ্ধে স্লোগান-সংবলিত নানা ফেস্টুন বহন করা হাজার খানেক ছাত্রছাত্রী এ প্রচারণায় অংশ নেন। মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর আয়োজন করলেও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে প্রচারণার মাধ্যমে পদযাত্রায় শামিল হন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
কয়েকটি দাতা সংস্থার সহযোগিতায় প্রচারণা বাস্তবায়ন করছে বাংলাদেশ জাতিসংঘ যুব ও ছাত্র সমিতি (ইউনিস্যাব) এবং সেন্টার ফর ম্যান অ্যান্ড ম্যাসকিউলিনিটিস স্টাডিজ (সিএমএসএস)।
প্রচারণার সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শাইখ ইমতিয়াজ জানান, সমাজের পুরুষতান্ত্রিক ধারণা পাল্টানোই এর লক্ষ্য। এই প্রচারণার সঙ্গে জড়িত শিক্ষার্থীরা ঢাকার ১১টি বিদ্যালয়ে যাবেন। সেখানে তাঁরা পরিচালনা করবেন নারী নিপীড়নবিরোধী কর্মশালা।
এসব কর্মশালায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাইবার অপরাধ, নারী নিপীড়নের বিরুদ্ধে সজাগ করার পাশাপাশি পরিবারের নারী সদস্যদের কাজে সহযোগিতা করতেও উদ্দীপ্ত করা হবে। আগামী দিনের নাগরিকেরা যেন নারীর প্রতি শ্রদ্ধাশীল হয়, নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়, এটাই প্রচারণার উদ্দেশ্য।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেওয়া এভারেস্ট বিজয়ী মুহিত বলেন, ‘পর্বতারোহণ যেমন ঝুঁকিপূর্ণ কাজ, তেমনি রান্নাঘরে আগুনের পাশে দাঁড়িয়ে কাজ করাও কম ঝুঁকিপূর্ণ নয়। কোনো কাজই অবহেলার নয়। আমাদের মা-বোনেরা যখন রান্না করেন, তাঁদের সেই পরিশ্রমকেও খাটো করে দেখার কোনো অবকাশ নেই। তারাও যথেষ্ট ঝুঁকি নিয়ে কাজ করেন।’

No comments

Powered by Blogger.