ব্রিটেনেই স্থায়ী হচ্ছে মালালা

নারীশিক্ষার পক্ষে সোচ্চার পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই ব্রিটেনেই স্থায়ী হচ্ছে। তালেবান হামলায় আহত মালালা বর্তমানে বার্মিংহামে কুইন এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। তার মা-বাবা ও দুই ভাইও বর্তমানে তার সঙ্গে আছে।
মালালার বাবা জিয়াউদ্দিন ইউসুফজাইকে পাকিস্তান কনস্যুলেট থেকে চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে। কনস্যুলেটের একটি সূত্র জানায়, 'পাকিস্তানে শিক্ষক ও প্রশাসক হিসেবে তাঁর ভূমিকার কারণেই তাঁকে কনস্যুলার ও প্রশাসনিক সহকারী হিসেবে কাজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এক বছরের জন্য তাঁর সঙ্গে চুক্তি করা হবে। বার্মিংহামে তাঁর জন্য তিন হাজার ডলার বেতনের পাশাপাশি আবাসন ও গাড়ির ব্যবস্থাও করা হবে। পাকিস্তান তাঁদের জন্য নিরাপদ নয়।' মালালার পরিবার বর্তমানে পর্যটন ভিসায় ব্রিটেনে আছে। ভিসার মেয়াদ আছে আগামী মার্চ পর্যন্ত।
ব্রিটেনে বিরোধী লেবার দলের বার্মিংহামের এমপি খালিদ মাহমুদ পাকিস্তান সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। কুইন এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, মালালার পুরোপুরি সেরে উঠতে প্রায় দুই বছর লাগবে। পাকিস্তানের মিংগোরায় গত ৯ অক্টোবর স্কুল থেকে ফেরার পথে মালালার ওপর হামলা চালায় তালেবান জঙ্গিরা। ব্রিটেনে যাওয়ার আগেই তার শরীর থেকে একটি বুলেট বের করা হয়। সূত্র : দ্য নিউজ।

No comments

Powered by Blogger.