আজ পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। হিজরি সনের প্রথম মাস মহররমের ১০ তারিখ। মুসলিম বিশ্বের জন্য হৃদয়বিদারক ও গভীর শোকাবহ একটি দিন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করতে গিয়ে ৬১ হিজরির এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) এবং তাঁর পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।
মুসলিম উম্মাহ তাই দিনটিকে গভীর শোকের দিন হিসেবে পালন করে থাকে।
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা দেশবাসী ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।
পবিত্র আশুরা উপলক্ষে আজ রবিবার সরকারি ছুটি। এ উপলক্ষে রেডিও ও টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করছে।
দৈনিক পত্রিকাগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। পত্রিকা অফিসগুলো আজ বন্ধ থাকবে। তাই আগামীকাল সোমবার কোনো পত্রিকা প্রকাশিত হবে না।
রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান কারবালার প্রান্তরে শাহাদৎ বরণকারী শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, 'পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদেরকে সত্য ও ন্যায়ের পথে চলতে এবং অন্যায়ের প্রতিরোধ করতে উদ্বুদ্ধ করবে বলে আমার বিশ্বাস।'
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, পবিত্র আশুরা মানব ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ দিন। সব অন্যায় ও অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে জাতীয় জীবনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে আশুরার মহান শিক্ষার প্রতিফলন ঘটাতে প্রধানমন্ত্রী সবার প্রতি আহ্বান জানান।
বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর বাণীতে বলেন, সত্য ও ন্যায়ের জন্য ইমাম হোসাইন (রা.)-এর এই আত্মত্যাগ বাংলাদেশসহ বিশ্বের সব নির্যাতিত মানুষের এক অনন্য প্রেরণা।
নানা অনুষ্ঠান : রাজধানীসহ সারা দেশে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মাধ্যমে আজ কারবালার শহীদদের স্মরণ করবে। পুরান ঢাকার হোসেনি দালান, লালবাগ, আজিমপুর থেকে তাজিয়া মিছিল বের হবে। শিয়া সম্প্রদায় আয়োজিত এসব মিছিল রাজধানীর বিভিন্ন স্থান প্রদক্ষিণ করবে।
দিবসটি উপলক্ষে ইসলামিক ফউন্ডেশন আজ সকাল ১১টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আশুরার তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভার আয়োজন করেছে। জাতীয়তাবাদী ওলামা দল আজ বাদ আসর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।
আরো কিছু কারণে ১০ মহরম তারিখটি মাহাত্ম্যপূর্ণ। এই দিনেই মানবজাতির আদি পিতা হজরত আদম (আ.)-কে সৃষ্টি করা হয়েছিল। নফল রোজা রাখাসহ কোরআন তিলাওয়াত ও ইবাদত-বন্দেগির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা দিবসটি পালন করেন। আশুরা উপলক্ষে মসজিদে মসজিদে আলোচনা সভা, জিকির ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

No comments

Powered by Blogger.