রাস্তা, মন্দির হুমকিতে ফেলে পাথর উত্তোলন

সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিছনাকান্দি পাথর কোয়ারি এলাকায় রাস্তা থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের ফলে রাস্তাসহ দুটি মন্দির নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়েছে।
সরেজমিনে দেখা যায়, বিছনাকান্দি বিজিবি ক্যাম্প থেকে মুসলিমপাড়া হয়ে ১২৬৩ নম্বর মেইন পিলার পর্যন্ত রাস্তায় প্রভাবশালী ব্যক্তিদের নেতৃত্বে শ্রমিকেরা পাথর তুলছেন। এতে পাথর তোলার ফলে সৃষ্ট গর্ত থেকে ২০ ফুট দক্ষিণে শিবমন্দির ও ২০০ ফুটের ভেতরে মুসলিমপাড়া মণিপুরি বস্তির একমাত্র উপাসনালয়টি অবস্থিত। মন্দির দুটি যেকোনো সময় নদীগর্ভে বিলীনের আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। অবাধে রাস্তা থেকে পাথর তোলার ফলে বিজিবি ক্যাম্পে যাওয়ার একমাত্র রাস্তাটিও ধ্বংসের উপক্রম হয়েছে।
এলাকাবাসী জানান, গত বর্ষায় ওই রাস্তা দিয়ে পাহাড়ি ঢল নামায় প্রায় অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছিল। রাস্তাটি মেরামত না করে স্থানীয় জনপ্রতিনিধিরাই নেপথ্যে থেকে শ্রমিকদের দিয়ে অবৈধভাবে পাথর উত্তোলন করাচ্ছেন।
প্রসঙ্গত, ১২ নভেম্বর গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বে উপজেলা প্রশাসন ও বিজিবির যৌথ অভিযানে মুসলিমপাড়া রাস্তা থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের যন্ত্রপাতি জব্দ করা হয়।
গোয়াইনঘাটের ইউএনও কংকন চাকমা বলেন, অভিযানের পরও যদি কেউ অবৈধভাবে পাথর উত্তোলনের চেষ্টা করে, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

No comments

Powered by Blogger.