আরাফাতের দেহাবশেষ তোলা হবে মঙ্গলবার

ইয়াসির আরাফাতের দেহাবশেষ আগামী মঙ্গলবার তোলা হবে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ গতকাল শনিবার এ কথা জানায়। 'পলোনিয়াম-২১০' নামের তেজস্ক্রিয় উপাদানে ফিলিস্তিনের সাবেক এই প্রেসিডেন্টের মৃত্যু হয়েছে কি না_তা নিশ্চিত হতে তাঁর দেহাবশেষের নমুনা পরীক্ষা করে দেখা হবে।
গত ১৮ নভেম্বর পশ্চিম তীরের রামাল্লায় প্রেসিডেন্ট ভবন চত্বরে তাঁর কবর খোঁড়ার কাজ শুরু করে ফরাসি, সুইস ও রুশ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত তদন্তদল। ফ্রান্সের একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০০৪ সালের ১১ নভেম্বর ৭৫ বছর বয়সে মারা যান আরাফাত।
গত ৩ জুলাই কাতারভিত্তিক আল-জাজিরা টেলিভিশনে সম্প্রচারিত এক তথ্যচিত্রে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের এই নেতার মৃত্যু পলোনিয়ামে হতে পারে বলে অনুমান করা হয়। সুইজারল্যান্ডের লসান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রেডিয়েশন ফিজিকসের (আইআরএ) সঙ্গে আল-জাজিরা পরিচালিত ওই যৌথ অনুসন্ধানের পটভূমিতে আরাফাতের বিধবা স্ত্রী সুহা ও কন্যা জাওরা ৩১ জুলাই প্যারিসের একটি আদালতের দ্বারস্থ হন। এর পরিপ্রেক্ষিতে আদালত আগস্টের শেষদিকে এ বিষয়ে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেন। এরই অংশ হিসেবে তদন্তদল আরাফাতের দেহাবশেষের নমুনা পরীক্ষা করে দেখবে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.