এফডিআই বিতর্ক-ডিএমকের সমর্থনের পর ভোটে রাজি কংগ্রেস

ভারতে খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) নিয়ে পার্লামেন্টে আলোচনা বা ভোটাভুটিতে প্রস্তুত কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার। পার্লামেন্ট বিষয়কমন্ত্রী কমল নাথ গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন।
জোটসঙ্গী দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (ডিএমকে) এ ব্যাপারে পার্লামেন্টে সমর্থন দেওয়ার কথা জানানোর পর কংগ্রেসের তরফ থেকে এ ঘোষণা এলো।এফডিআই নিয়ে ভোটাভুটির দাবিতে বিরোধীদের হট্টগোলে চার দিন ধরে উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভায় অচলাবস্থা বিরাজ করছে। গতকাল সকালেও দুই কক্ষের অধিবেশন এই শোরগোলে মুলতবি করা হয়। বিরোধীদের দাবি, এফডিআই কার্যকর হলে প্রান্তিক পর্যায়ের ব্যবসায়ীরা প্রতিযোগিতায় টিকতে না পেরে সর্বস্বান্ত হবেন।
কমল নাথ গতকাল ইউপিএ সমন্বয় কমিটির এক বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, 'এফডিআই নিয়ে ভোটাভুটিতে আমরা ভীত নই। তবে কোন ধারায় আলোচনা হবে তা লোকসভার স্পিকার নির্ধারণ করবেন।' বিরোধী ভারতীয় জনতা পার্টিসহ (বিজেপি) বাম দলগুলো ১৮৪ ধারায় বিষয়টি নিয়ে আলোচনায় আগ্রহী। এ ধারায় আলোচনার পাশাপাশি প্রস্তাবে ভোটাভুটিরও সুযোগ রয়েছে।
গতকাল দিনের শুরুতে এফডিআই প্রসঙ্গে 'কিছুটা তিক্ততা নিয়ে' পার্লামেন্টে কংগ্রেসকে সমর্থনের ঘোষণা দেয় ডিএমকে। দলের প্রধান এম করুণানিধি বিজেপির প্রতি ইঙ্গিত করে বলেন, সাম্প্রদায়িক শক্তির ক্ষমতায় যাওয়ার পথ বন্ধ করতেই এ সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। যদিও এফডিআই ইস্যুতে তাঁর দলের পূর্ণ সমর্থন নেই। প্রসঙ্গত ৫৫২ আসনের লোকসভায় কংগ্রেসের আসন ২০৬টি এবং ডিএমকের ১৮টি। ইতিমধ্যেই বিষয়টিতে বহুজন সমাজ পার্টি (আসন ২১টি) এবং সমাজবাদী পার্টির (আসন ২২টি) সঙ্গে রফা হয়েছে কংগ্রেসের। ফলে ভোট হলে তাদের আর হেরে যাওয়ার ভয় নেই। তবে, আগের দিন সোমবার পর্যন্তও ভোটাভুটিতে তীব্র আপত্তি ছিল কংগ্রেসের। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.