পবিত্র কোরআনের আলো-যাদের বিবেক অন্ধ ও বধির আর যারা দেখে ও শোনে তাদের পার্থক্য দুস্তর

২১. উলা-য়িকাল্লাযীনা খাছিরূ আনফুছাহুম ওয়া দ্বাল্লা আ'নহুম্ মা কা-নূ ইয়াফ্তারূন। ২২. লা-জারামা আন্নাহুম ফিল আ-খিরাতি হুমুল আখছারূন।
২৩. ইন্নাল্লাযীনা আ-মানূ ওয়া আ'মিলুছ্ ছ্বা-লিহা-তি ওয়া আখ্বাতূ ইলা- রাবি্বহিম উলা-য়িকা আছ্বহ্বা-বুল জান্নাতি হুম ফীহা খা-লিদূন।
২৪. মাছালুল ফারীক্বাইনি কালআ'মা- ওয়াল আছ্বাম্মি ওয়াল বাছ্বীরি ওয়াস সামীয়ি'; হাল্ ইয়াছ্তাওয়ীইয়া-নি মাছালা-; আফালা- তাযাক্কারূন।
[সুরা : হুদ, আয়াত : ২১-২৪]
অনুবাদ
২১. ওরা সেসব লোক, যারা নিজেরাই নিজেদের ক্ষতিসাধন করেছিল। যত মিথ্যা তারা রচনা করেছিল, (আখিরাতে) তা সবই তাদের কাছ থেকে হারিয়ে যাবে।
২২. এতে তো কোনো সন্দেহ নেই যে আখিরাতে এরা সর্বাপেক্ষা ক্ষতিগ্রস্ত হবে।
২৩. (অন্যদিকে) যারা ইমান এনেছে ও সৎ কর্ম করেছে এবং সন্তুষ্টচিত্তে তাদের প্রতিপালকের সামনে আনত হয়, তারাই জান্নাতের অধিবাসী। তারা তাতে সর্বদা থাকবে।
২৪. (মানুষের) এ দল দুটির উপমা এ রকম- যেমন একদল অন্ধ ও বধির এবং অন্য দল চোখে দেখে, কানেও শোনে। এরা উভয়ে কি সমান অবস্থার হতে পারে? এর পরও কি তোমরা শিক্ষা গ্রহণ করবে না?
ব্যাখ্যা
এ আয়াতগুলোর মাধ্যমে মক্কার অবাধ্য কাফিরগোষ্ঠী এবং ইমানদারদের পার্থক্য খুব সহজবোধ্য ও প্রাঞ্জলভাবে বর্ণনা করা হয়েছে। পার্থক্যটা খুব সাদামাটা। তবে প্রকৃত অর্থে তা আকাশ-পাতাল। কাফিররা নিজেরাই নিজেদের সর্বনাশের পথ বেছে নিয়েছে, আর মুমিনরা নিজের কাজের মাধ্যমেই সত্য, সুন্দর ও জান্নাতের পথ আবিষ্কার করে নিয়েছে। কাফিররা তাদের ভ্রান্ত ও বানোয়াট মাবুদদের খুঁজে পাবে না। কিন্তু মুমিনরা তাঁদের সামনে আল্লাহর আলোকিত সত্যকে পাবেন। মুমিনদের জন্য আখিরাতের পুরস্কার এবং কাফিরদের জন্য চরম বঞ্চনা। ২৪ নম্বর আয়াতে দুই দলের পার্থক্য একটি উপমার মাধ্যমে নিরূপণ করা হয়েছে। উপমাটি খুব সহজ ও সাদামাটা, তবে ভীষণ তাৎপর্যপূর্ণ। যেমন_একদল লোক অন্ধ ও বধির এবং অন্য একদল লোক চোখে দেখে, কানেও শোনে। কাফির আর মুমিনরা দৃশ্যত যা-ই হোক, অর্থাৎ দৃশ্যত তাদের চোখ-কান আছে, তবে প্রকৃত অর্থে এ রকম_কাফিররা অন্ধ ও বধির আর মুমিনরা চোখেও দেখেন, কানেও শোনেন। এই উপমা দৃশ্যত প্রতীকী হলেও কার্যত অত্যন্ত বাস্তব। এই পার্থক্যটা বিবেচনায় নিয়ে এখান থেকে শিক্ষা গ্রহণের তাগিদ দেওয়া হয়েছে এই আয়াতে। মানুষ যদি সত্যকে খুঁজে পেতে চায়, তবে অবশ্যই তার সামনে উপলব্ধির দুয়ার খুলতে হবে, বিবেকের দুয়ার খুলতে হবে। কাফিররা জাগতিক জীবনে যতই বুদ্ধিমত্তার বাহাদুরি দেখাক, তারা তাদের বিবেককে অন্ধ ও বধির করে রেখেছে। সুতরাং তাদের পক্ষে হেদায়েত খুঁজে পাওয়া কঠিন। এই অর্থেই দুই দলের পার্থক্য এত দুস্তর।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.