শিক্ষাব্যবস্থায় বিশ্বে সেরা ফিনল্যান্ড

উন্নত শিক্ষাব্যবস্থা আছে- বিশ্বের এমন শীর্ষ ২০টি দেশের তালিকাসহ একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান পিয়ারসন। তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ কোরিয়া। বিবিসি এ তথ্য জানিয়েছে।
তালিকায় তৃতীয় থেকে ২০তম অবস্থানে আছে যথাক্রমে হংকং, জাপান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, কানাডা, আয়ারল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও রাশিয়া।
আন্তর্জাতিক পরীক্ষার ফলাফল এবং এ-সংক্রান্ত তথ্যের ভিত্তিতে তালিকাটি তৈরি করা হয়েছে। যেমন_গ্র্যাজুয়েশন একটি মানদণ্ড। ২০০৬ ও ২০১০ সালের মধ্যে গ্র্যাজুয়েশনের হার এ তালিকা তৈরির ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে।
পিয়ারসনের প্রধান শিক্ষা উপদেষ্টা স্যার মাইকেল বার্বারের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সফল দেশগুলো শিক্ষকদের উঁচু মর্যাদা দিয়ে থাকে। এ ছাড়া ওই সব দেশে শিক্ষার 'সংস্কৃতি' রয়েছে বলেও উল্লেখ করা হয়। প্রতিবেদনের শেষে বলা হয়েছে, শিক্ষা খাতে ব্যয় গুরুত্বপূর্ণ বিষয়, তবে একটা সংস্কৃতির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়। কারণ এ সংস্কৃতি শিক্ষার জন্য সহায়ক।
পিয়ারসন একটি শিক্ষাবিষয়ক গবেষণা-প্রতিষ্ঠান। স্কুল ও করপোরেশনগুলোকে তারা পাঠ্যপুস্তক, ডিজিটাল প্রযুক্তি সরবরাহ করে থাকে। সেই সঙ্গে তারা শিক্ষাপদ্ধতিরও মূল্যায়ন করে।
সূত্র : জি নিউজ।

No comments

Powered by Blogger.