ব্ল্যাক ফ্রাইডেতে যুক্তরাষ্ট্রে কেনাকাটার ধুম by ইব্রাহিম চৌধুরী

যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয়েছে উৎসবের মৌসুম। ব্যাপক কেনাকাটা আর মূল্যছাড়ের ধুম লেগেছে সবখানে। নগরের বিপণিবিতানগুলো ঝলমলে আলোয় উজ্জ্বল; বাড়ি বাড়ি রং-বেরঙের আলোকসজ্জা।
নির্বাচনী জোয়ার এবং সামুদ্রিক ঝড় স্যান্ডির তোলপাড়ের পর মার্কিনরা যেন এখন গা ঝাড়া দিয়ে উঠতে শুরু করেছে। পশ্চিমাদের সারা বছরের প্রধান উৎসব বড়দিন পালনের প্রস্তুতি নভেম্বরের শেষ নাগাদ কার্যত শুরু হয়ে যায়। ‘ব্ল্যাক ফ্রাইডে’ ও ‘সাইবার মানডে’ উপলক্ষে তাই এখনই কেনাকাটা শুরু হয়ে গেছে।
এদিকে জাতীয় বাজেট নিয়ে ওয়াশিংটনে চলছে চরম রাজনৈতিক টানাপোড়েন। রাষ্ট্রীয় ভর্তুকি সামলে অর্থনীতি চাঙা করার উপায় খুঁজছেন আইনপ্রণেতারা। তবে ব্যবসা-বাণিজ্য জমে ওঠার ফলে মার্কিন অর্থনীতি ঘুরে দাঁড়াবে, এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সাইবার মানডের দিনে (গত সোমবার) যুক্তরাষ্ট্রজুড়ে ইন্টারনেটের মাধ্যমে কেনাকাটার পরিমাণ দেড় হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে।
যুক্তরাষ্ট্রে নভেম্বরের তৃতীয় বৃহস্পতিবার পালন করা হয় কৃতজ্ঞতা প্রকাশ দিবস (থ্যাংকস গিভিং ডে)। ঐতিহ্যবাহী দিবসটিতে নানা জাতি, ধর্মবর্ণ-নির্বিশেষে মার্কিনরা টার্কির (মোরগসদৃশ পাখি) মাংস খায়। এর পরই শুরু হয় সপরিবারে ব্ল্যাক ফ্রাইডের হই-হুল্লোড়। থ্যাংকস গিভিং ডের পরদিন বছরের সবচেয়ে বেশি কেনাকাটা হয়। বিপণিকেন্দ্রগুলোতে মধ্যরাত পর্যন্ত থাকে উপচে পড়া ভিড়। তখন প্রায় সব পণ্যেই মূল্যছাড় দেওয়া হয়। এবারের ব্ল্যাক ফ্রাইডেতে ৪০০ ডলার দামের ল্যাপটপ বিক্রি হয়েছে ২০০ ডলারে। ১৫০ ডলারের অ্যানড্রয়েড ট্যাবলেট বিক্রি হয়েছে মাত্র ৭০ ডলারে।
প্রযুক্তির আধিক্যে কয়েক বছর ধরে পালিত হচ্ছে সাইবার মানডে। দিনটিতে অনলাইনের মাধ্যমে কেনাকাটায় ব্যাপক মূল্যছাড়ের পাশাপাশি বিনা মূল্যে ক্রেতার ঠিকানায় পণ্য পৌঁছে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.