ল্যাপটপের মেলায়... by জিয়াউর রহমান চৌধুরী

পুরো জায়গায় শুধুই প্রযুক্তির ছড়াছড়ি আর কথোপকথন। সেটাও প্রযুক্তি নিয়ে। স্টলে স্টলে মনকাড়া দৃষ্টিনন্দন ল্যাপটপ কম্পিউটার থেকে যেন কিছুতেই চোখ সরানো যাচ্ছিল না। সরাসরি অভিজ্ঞতার জায়গাটা, যার নাম এক্সপেরিয়েন্স জোন—সেখানে নিজে কম্পিউটার ঘেঁটেঘুঁটে দেখা যেমন চলছিল, তেমনি কোথাও কোথাও চলছিল


পছন্দের প্রযুক্তিপণ্যটি কেনার জন্য একটু ঢুঁ মারা। এমনটাই দেখা গেছে ৭ থেকে ৯ জুন রাজধানীর রূপসী বাংলা হোটেলের উইন্টার গার্ডেনে।সেখানে বসেছিলল্যাপটপ কম্পিউটার নিয়ে মেলা।‘কিউবি সামার ল্যাপটপ ফেয়ার ২০১২’ নামে এ মেলার তিন দিনই প্রযুক্তি সম্পর্কেজানা গেছে, বোঝা গেছে আর নিজের জন্য কেনাও গেছে।
বিক্রি আগের চেয়ে বেশি: মেলায় ছয়টি প্যাভিলিয়ন, সাতটি মিনি প্যাভিলিয়ন ও ৪০টি স্টলে ল্যাপটপ বিক্রি হয়েছে বেশ। ল্যাপটপ বিক্রির এ সংখ্যা ছিল অন্যবারের তুলনায় প্রায় দ্বিগুণ। মেলার সমন্বয়ক বিপ্লব ঘোষ জানান, এবারের মেলায় ল্যাপটপ বিক্রি হয়েছে পাঁচ হাজারেরও বেশি, যা আগের চেয়ে বেশি।’ এ মেলায় ল্যাপটপসহ বিক্রি হয়েছে মাউস, কি-বোর্ড, স্পিকার ইত্যাদি।
শুধুই বিকিকিনি নয়: ‘অনেকেই মেলায় ল্যাপটপ কিনতে এসেছেন। কিন্তু আমি ঠিক তার উল্টো। পত্রিকার মাধ্যমে জানতে পারলাম আউটসোর্সিং বিষয়ে কর্মশালা হবে। তাই এ বিষয়ে ধারণা নিতে মেলায় এসেছি।’ বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহবুবুর রহমান। মেলায় এমন বেশি কিছু সেমিনারও ছিল।
ওরা ১১ জন: মেলা উপলক্ষে আয়োজক মেকার কমিউনিকেশন ২০১২ সালের এসএসসি পরীক্ষায় শারীরিক ও আর্থিক সীমাবদ্ধতা নিয়ে ভালো ফল করা ১১ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়েছে।এই ১১ জন হলো: স্বপন চন্দ্র দাস, প্রিয়তোষ কুমার দাস, বিপুল মিয়া, সৈয়দ নাজমুল হক, আইভি আক্তার, শহিদুল ইসলাম, সোহানা আক্তার, ফাতেমা আক্তার, জেরিন ও লাল্টু মিয়া।এদের প্রত্যেকের হাতে ২০ হাজার টাকার শিক্ষাবৃত্তি তুলে দেন বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীম, গলফার সিদ্দিকুর রহমান, বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি এ কে এম ফাহিম মাশরুর ও বিডিওএসএনের সভাপতি মুনির হাসান।
ল্যাপটপ চলবে সৌরশক্তিতে: মেলায় চমক নিয়ে এসেছিলস্যামসাং। ‘এনপি-এনসি২১৩-পি০১বিডি’ মডেলের স্যামসাংয়ের ল্যাপটপ সৌরবিদ্যুতে চলবে একটানা প্রায় সাড়ে ১৪ ঘণ্টা। এর দাম ধরা হয়েছে ৩৪ হাজার টাকা।
এমন অনেক প্রযুক্তির চমকে এবারের মেলা জমে উঠেছিল আগাগোড়া।

No comments

Powered by Blogger.