গেমস-রোমান সাম্রাজ্যের কথা by সুমন পাটওয়ারী

পুণ্য রোমান সাম্রাজ্য মধ্য ইউরোপে ৯৬২ থেকে ১৮০৬ সাল পর্যন্ত অস্তিত্বশীল ছিল। এর শাসনকর্তা ছিলেন পুণ্য রোমান সম্রাট বা হলি রোমান সম্রাট। মধ্যযুগ ও আদি-আধুনিক যুগে সাম্রাজ্যের রূপ বেশ পরিবর্তিত হয়, সম্রাটদের ক্ষমতা কমতে থাকে এবং বাড়তে থাকে রাজপুত্রদের ক্ষমতা।


শেষ শতকে এসে একে কেবল কিছু সার্বভৌম অঞ্চলের জোট ছাড়া আর কিছু বলা যেত না। সাম্রাজ্যটির কেন্দ্র ছিল জার্মানিতে, যাকে তখন জার্মান সাম্রাজ্য বলা হতো। জার্মানি ও এর আশপাশের কিছু অঞ্চল নিয়ে এই কেন্দ্র গঠিত হয়েছিল।
এ রকম একটা সাম্রাজ্য গড়ে তুলতে হবে রয়েল এনভয় ২ গেমসে। এতে গেমার একজন স্থপতি হিসেবে কিছু দ্বীপে বসতি স্থাপন করে দেয়। কিন্তু একসময় প্রজারা তাদের জীবনযাত্রার মানসহ বিভিন্ন বিষয় নিয়ে রাজার কাছে অভিযোগ করে। শহর ও দ্বীপকে নতুনরূপে সাজানোর দায়িত্ব পড়ে গেমারের ওপর। লোকজনকে আগ্নেয়গিরির উৎক্ষিপ্ত লাভার হাত থেকে বাঁচাতে বাঁধ বানিয়ে দিতে হবে এবং আর্কটিক এলাকায় তুষার বল খেলার ও মাছ ধরার প্রতিযোগিতায় অংশ নিতে হবে। এসবের জন্য গেমারকে জাহাজে চড়ে এক দ্বীপ থেকে আরেক দ্বীপে পাড়ি জমাতে হবে। পথে বাধা হয়ে দাঁড়াবে জলদস্যু। তাদের চাঁদা দিয়ে কাজ শেষ করতে হবে এবং খুঁজে বের করতে হবে গুপ্তধন। প্রজাদের জন্য বানিয়ে দেওয়া ঘর থেকে খাজনা আদায় করে সেই অর্থ দিয়ে কাঠের ব্যবস্থা করে বানাতে হবে ঘরবাড়ি, কলকারখানা, বাগান, মূর্তি, ব্রিজ, প্রাসাদসহ আরও অনেক কিছু। ফলে সব মিলিয়ে বেশ নজর দিয়ে খেলতে হবে গেমারকে। গেমসে মূল অভিযান রয়েছে ৬৩টি। এর পাশাপাশি ইচ্ছামতো যেকোনো জায়গায় চলে যাওয়া যাবে। গেমসের সাউন্ড ও গ্রাফিকস কোয়ালিটি ভালো, যা আপনাকে খেলাটি এগিয়ে নিতে উৎসাহ জোগাবে।

যা যা প্রয়োজন
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ এক্সপি, এসপি২/ভিস্তা
প্রসেসর: ইন্টেল কোর ২ ডুয়ো, ২ মেগাহার্টজ
ভিডিওকার্ড: ৫১২ মেগাবাইট (জিফোর্স ৭৯০০/রেডিওন এক্স ১৯৫০)
সিডি-রম ড্রাইভ: ৮ এক্স
র‌্যাম: ১ গিগাবাইট র‌্যাম
হার্ডডিস্ক: ১৩০ মেগাবাইট খালি জায়গা
ডাইরেক্ট এক্স: ৯.০ সি

No comments

Powered by Blogger.