চমকে দেওয়া-রুপার্ট

রুপার্ট যদি হঠাৎ কারও সামনে গিয়ে দাঁড়ায়, হকচকিয়ে যাবে সে। থ বনে হয় হাঁ করে তাকিয়ে থাকবে, নয় তো চোখ বড় করে বলবে—বাপ রে, কত্ত বড় বিড়াল! হ্যাঁ, ঠিক তাই। রুপার্ট যে সে বিড়াল নয়। গড়পড়তা বিড়ালের চেয়ে আকারে তিন গুণ বড় সে। ওজন ২০ পাউন্ড (নয় কেজি)। বিড়ালটির বাস অস্ট্রেলিয়ায়।


কিরা ফস্টার নামের এক মহিলা রুপার্টের মালিক। এটি ‘মেইন কুন’ জাতের বিড়াল। মেইন নামটি যোগ হয়েছে যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্য থেকে। ঘরের পোষা বিড়ালের মধ্যে মেইন কুন বিড়াল বেশ বড় হয়ে থাকে। তবে রুপার্ট তুলনামূলকভাবে বেশি বড়। প্রায় তিন বছর বয়স ওর। এখনো নাকি আকারে বাড়ছে। বলা হচ্ছে, আরও ১১ পাউন্ড যোগ হতে পারে ওর ওজনের হিসেবে। তখন আয়তনও বাড়বে ওর।
অস্ট্রেলিয়ায় এ বছরের বিড়াল প্রতিযোগিতায় অংশ নিয়ে ‘ক্যাট অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছে রুপার্ট। এ নিয়ে টানা তিনবার এই কৃতিত্ব অর্জন করল সে।
প্রতিযোগিতার বিচারক লেসলি মরগ্যান ব্লাইদ বলেন, ‘ও হচ্ছে একটা দানব বিড়াল। এখনো আরও বড় হতে বাকি।’ তিনি বলেন, ‘এ পর্যন্ত মেইন কুন জাতের সবচেয়ে বড় যে বিড়ালটা আমি দেখেছি, ওটার চেয়েও বড় রুপার্ট।’ ধারণা করা হচ্ছে, রুপার্ট বিশ্বের জীবিত বিড়ালগুলোর মধ্যে সবচেয়ে বড়।
রুপার্টের মনিব কিরা ফস্টার বলেন, বড় বড় লোমের কারণে অতিকায় রুপার্টকে দারুণ দেখায়। লোকজন ওর সামনে এলে অবাক হয়ে যায়।
 শরিফুল ইসলাম ভূঁইয়া
সূত্র: ডেইলি মেইল, এবিসি নিউজ, দ্য কেরিয়া হেরাল্ড।

No comments

Powered by Blogger.